২৩শ’ ক্যাডার পদে নিয়োগে ৪৫ তম বিসিএস বিজ্ঞপ্তি ২০২২

You are currently viewing ২৩শ’ ক্যাডার পদে নিয়োগে ৪৫ তম বিসিএস বিজ্ঞপ্তি ২০২২
২৩শ’ ক্যাডার পদে নিয়োগে ৪৫ তম বিসিএস বিজ্ঞপ্তি ২০২২

২৩শ ক্যাডার পদে নিয়োগে ৪৫তম বিসিএস বিজ্ঞপ্তি ২০২২: সরকারি কর্মকমিশন পিএসসি চলতি মাসেই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে বিজ্ঞপ্তিটি হচ্ছে প্রায় ২৩ শ পদে ক্যাডার নিয়োগের উদ্যোগ নিয়েছে সরকার।

আগামী ৩০ নভেম্বর এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। অর্থাৎ চলতি মাসের ৭ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্যাডার এবং ননক্যাডার পদের তালিকা পাঠানো হয় । পিএসসির বিভিন্ন ইউনিট এর চাহিদা যাচাই করে দেখে।যাচাই বাচাই শেষে এর একটি পদসংখ্যা চূড়ান্ত করা ও হয়েছে।এর পদসংখ্যা চূড়ান্ত করেছে পিএসসি।

২৩শ ক্যাডার পদে নিয়োগে ৪৫ তম বিসিএসের বিজ্ঞপ্তি 

প্রায় ২৩শ ক্যাডার পদ সংখ্যায় নিয়োগ : সব মন্ত্রনালয় ,দপ্তর ও সংস্থা মিলিয়ে প্রায় ,২ হাজার তিনশত অর্থাৎ প্রায় ২৩শ ক্যাডার পদ চূড়ান্ত করা হয়েছে ।ক্যাডার এবং ননক্যাডার এসব বিষয় নিয়ে অর্থাৎ বিসিএস এর অনেক গুলো গুরুত্বপূর্ণ বিষয় আমাদের ব্লগে ইতোমধ্যে পোষ্ট করা হয়েছে আপনারা চাইলে শেয়ার করতে পারবেন।

বিসিএসের ক্যাডার পদের সংখ্যা চূড়ান্ত করা হলেও ননক্যাডার পদের সংখ্যা এখনো যাচাই করা হচ্ছে।

  • পিএসসির ১২ ইউনিটের কর্মকর্তারা নন ক্যাডার পদের বিষয়ে সভা করবে আগামী ২০ নভেম্বর রোববার জনপ্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে।এরপর নন ক্যাডার পদের সংখ্যা চূড়ান্ত করা হবে।
  • নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী ৪৫তম বিসিএসের মাধ্যমে প্রায় ২৩শ ক্যাডার নিয়োগ দেয়া হবে।
  • কোন ক্যাডারে কতজন সে বিষয় জানানো হবে‌ পিএসসির ২০ নভেম্বর সভা শেষে।

৪৫ তম বিসিএস সিলেবাস ও মানবন্টন: 45th BCS Syllabus 2022

৪৫তম বিসিএসের ননক্যাডার এর পদসংখ্যা জানতে চাইলে বলা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম,৪১তম ,৪৩তম, এবং ৪৪তম ও ৪৫তম বিসিএসে কতজন‌ ননক্যাডার নিয়োগ দেয়া হবে সেটা আমাদের জানানো হয়েছে ।এইসব চাহিদা যাচাই করা ও হয়েছে সেখানে এই চাহিদা অনেক ভূল রয়েছে সেজন্য আগামী সভা এবং এই সভার পর ননক্যাডার পদের সংখ্যা চূড়ান্ত করা হবে এবং তা জানানো ও হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে পিএসসির সচিব মোঃ আব্দুল হামিদ জম্মাদার বলেন,৪৫ তম বিসিএস এর পদসংখ্যা নিয়ে আমাদের ইউনিটগুলো কাজ করছে ,ক্যাডার পদের সংখ্যা ও জানানো হয়েছে প্রায় ২ হাজার এর বেশী এবং ক্যাডার পদের সংখ্যা কম বেশি ও হতে পারে তবে ননক্যাডার পদের সংখ্যা এখনো নিশ্চিত করা হয়নি অর্থাৎ চূড়ান্ত করা হয় নি।

  • তিনি আরো বলেন,৪৫ তম বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার ও ননক্যাডার পদের সংখ্যা দেয়া হবে এখন থেকে বিসিএসের সব বিজ্ঞপ্তিতে ক্যাডার ও ননক্যাডার পদের সংখ্যা দেয়া হবে।
  • ৪৪ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল এর আগে সর্বশেষ ৩০ নভেম্বর বাংলাদেশ সরকারি কর্মকমিশন পিএসসি এবং এর আবেদন প্রক্রিয়া শুরু হয় ৩০ ডিসেম্বর সকাল ১০.০০ টা থেকে।এই বিসিএসে আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।
  • চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় এতে অংশগ্ৰহন করেন ২ লাখ ৭৬ হাজার ৭৬০ জন।২২ জুন ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি ফল প্রকাশ করা হয় এবং ১৫ হাজার ৭০৮ জন বিসিএস প্রিলিমিনারিতে উর্ত্তীণ হন।এই প্রার্থীরা এখন লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন।
  • ৪৪ তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী এই বিসিএসের বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে।

বিসিএস পরীক্ষার জন্য অনেক প্রস্তুতি নিতে হয় তারাই বিসিএসে উত্তীর্ণ হন যারা জীবনে। অনেক কষ্ট করে সবকিছু জানে বিসিএস এর জন্য অনেক পড়তে হয় জানতে হয় তাই একটু কষ্ট করে সাধনা করে জীবনে এগিয়ে যান। সাধারন জ্ঞান , সাম্প্রতিক বিষয়াদি ইত্যাদি অনেক অনেক জানতে হয় আমাদের ব্লগে বিভিন্ন পরীক্ষায় আসে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর দেওয়া হয়েছে আপনারা চাইলে সেগুলো শেয়ার করতে পারেন।

৪৪ তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচি ২০২২ PDF

Leave a Reply