৬ষ্ট ও ৭ম শ্রেনীর নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন ২০২৩

ষষ্ট ও সপ্তম শ্রেনীর নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন প্রসঙ্গে: প্রিয় পাঠক ও শিক্ষকগন আজ আমি আমার এই পোস্টটির মাধ্যমে শেয়ার করলাম নতুন শিক্ষাক্রম ষষ্ট ও সপ্তম শ্রেনীর জন্যে। আমাদের তথা জাতির ভবিষ্যৎ এই শিক্ষার্থীরা তাদের জন্য আয়োজন গুলো যেন অনেক অনেক শুভ হয়।

ষষ্ট ও সপ্তম শ্রেনীর নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন মাধ্যমিক পর্যায়র ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলো অনুসরণ করতে বলা হয়েছে। আমি এই বিষয়টি শেয়ার করলাম সবার জানার স্বার্থে গনপ্রজাতন্তী বাংলাদেশ সরকার এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর একটি স্মারক থেকে।

আজকের শিশু আগামী দিনের কর্ণধার তাদের জন্য ই বিশ্ব আরো উন্নত হবে ওরাই গোঠা জাতির স্বপ্ন।

নতুন শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন এর জন্য যেসব বিষয় অনুসরন করতে হবে সেগুলো আমি একটু শেয়ার করলাম।

  • ৬ষ্ট ও ৭ম শ্রেনীর শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের জন্য এনসিটিবি কর্তৃক প্রনীত শিক্ষক সহায়িকা ( Teachers Guide) এবং শিক্ষাক্রমের নির্দেশনা অনুযায়ী প্রদান করতে হবে।
  • ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোন পরীক্ষা বা মগে টেষ্ট নেওয়া যাবেনা।
  • ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে এনসিটিবি কর্তৃক যে গাইড লাইন পাওয়া যাবে তা পরবর্তিতে জানানো যাবে।
  • নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান , উপজেলা / থানা একাডেমিক সুপারভাইজার, উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, আঞ্চলিক উপ-পরিচালক এবং আঞ্চলিক পরিচালকগনকে নিয়মিত পরিবীক্ষণ জোরদার করতে হবে।
  • নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে সচেষ্ট ও সচেতন থাকতে হবে। এ বিষয়ে কোন রকমের ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট ব্যাক্তি বা ব্যক্তিগন দায়ী থাকবেন।

এই ছিল নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন প্রসঙ্গে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ আমাদের সকলকে সচেতন ও সচেষ্ট থাকতে হবে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে নতুন শিক্ষা কার্যক্রম বয়ে আনুক আমাদের সন্তাদের জন্য অনেক অনেক মঙ্গলজনক ফল। আমাদের ব্লগে ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য paragraph তথা নতুন শিক্ষা কার্যক্রম প্রসঙ্গে বিভিন্ন বিষয় শেয়ার করা হয়েছে আপনারা ও শেয়ার করবেন কোন ভুল থাকলে কমেন্টে জানাবেন।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন সংক্রান্ত

shaheda

I'm a proud member of scholarsme. Content Writer and SEO Expert, I completed my graduation in Political science, and I love to share university suggestions and scholarship information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button