শিক্ষার মানদন্ড নির্ধারণ করল শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ সরকার

শিক্ষার মানদন্ড নির্ধারণ করল শিক্ষা মন্ত্রণালয়: বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক” চূড়ান্ত করা হয়েছে দেশের শিক্ষা ব্যবস্থার গুনগত মান উন্নয়ন ও দেশের শিক্ষা ব্যবস্থার আইনগত স্বীকৃতির জন্য। শিক্ষা মন্ত্রণালয় দেশের শিক্ষা ব্যবস্থার মানদন্ড নির্ধারণ করেছে এই বিষয়ে আজ বিস্তারিত শেয়ার করা হলো।

দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতি, শিক্ষা ব্যবস্থার আইনগত স্বীকৃতির জন্য ” বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক” নির্ধারণ করা হয়েছে একে বলা হয় জাতীয় যোগ্যতা কাঠামো বা বিএনকিউএফ।

শিক্ষা ব্যবস্থার পরিবর্তন আনার জন্য এই বিএনকিউএফ কে অনুসরন করে চলতে হবে শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য। এই ফ্রেমওয়ার্কটি তৈরি করেছেন শিক্ষা মন্ত্রণালয়।

অনেক সময় দেখা যায় আমাদের দক্ষতা , কর্মদক্ষতার মূল্যায়ন দেশে তথা বিদেশে পুরোপুরি মূল্যায়ন পায়না কেবল আমাদের শিক্ষার কর্মক্ষমতার স্বীকৃত কোন কাঠামো না থাকায়।

শিক্ষার মানদন্ড মজবুত করতে কোন ক্ষেত্রে কোন কিছু বাদ যেন না পড়ে কেননা আমাদের সন্তানরা সঠিক শিক্ষায় শিক্ষিত হোক এটা আমাদের তথা গোটা জাতির জন্য এক আর্শীবাদ।

বাংলাদেশ সরকার বৈশ্বিক মানের সাথে ভারসাম্যের সীমাবদ্ধতা দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়। আমাদের সরকার দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য অনেক চেষ্টা চালিয়ে যাচ্ছেন আমাদের আপামর জনসাধারণকে ও সচেষ্ট হওয়া দরকার।

ফ্রেমওয়ার্ক প্রক্রিয়া কি:

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উদ্যোগে আইএলও পরিচালিত স্কিলস ২১ প্রকল্পের কারিগরি সহযোগিতা ও ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে তিন বছর ধরে বিএনকিউএফ প্রস্তুত করা হয়। বিএনকিউএফের কাঠামোর চূড়ান্তকরনের কাজ সম্পন্ন করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কারিগরি ও মাদ্রাসা বিভাগের সমন্বয়ের মাধ্যমে।

আইএলও ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় ২০১১ সালে বাংলাদেশ সরকার কারিগরি শিক্ষার জন্য যে কাঠামো তৈরি করেছিল তার ভিত্তিতে বিএনকিউএফের কাঠামো তৈরি করা হয়েছিল। জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ,২০১১তে উল্লেখ আছে কারিগরি শিক্ষার সেই কাঠামোটি।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

বিএনকিউএফের উদ্দেশ্য:

  • শিক্ষার সব স্তরের সাধারণ , কারিগরি ,মাদ্রাসার শিক্ষার মধ্যে যোগ্যতার সঙ্গতিপূর্ণ ও গ্ৰহনযোগ্য সংজ্ঞায়ন।
  • উন্মুক্ত, পরিবর্তনশীল যোগ্যতা পথরেখা,পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি,শিখন স্থানান্তর শিক্ষার্থীদের জীবনব্যাপি শিক্ষা এবং নিয়োগ যোগ্যতার সুযোগ সৃষ্টি।
  • নিজ প্রতিষ্ঠান , সেক্টর এবং বিভিন্ন দেশের মধ্যে কর্মীদের সমান্তরাল ও উর্ধমুখী পরিক্রমা নিশ্চিতকরন।
  • জাতীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতি ,শিক্ষার্থীদের যোগ্যতা এবং গতিশীলতা স্থানান্যরের তুলনা ও পরিমাপ।
  • জাতীয় আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন কর্মসূচি ও কর্মীদের যোগ্যতার স্বীকৃতি নিশ্চিতকরন।
  • মানবসম্পদ উন্নয়ন ও শিক্ষার্থীদের শিক্ষা এবং কর্মক্ষেত্রের গতিধারা নির্ধারণ করার লক্ষ্যে একটি জাতীয় নীতি নির্ধারণ করা।
  • বিভিন্ন শিক্ষা ব্যবস্থার শুরু ও শেষ এবং এক ধরনের শিক্ষা ব্যবস্থা থেকে অন্যটিতে স্থানান্তরের একটি সুস্পষ্ট ও সুনির্দিষ্ট একটি পথরেখা ।

বিএনকিউএফে যা যা আছে:

  • কাঠামো।
  • জীবনব্যাপি শিক্ষা।
  • গুনগত মান ব্যবস্থা।
  • মডুল্যার বা ইউনিটাইজড সিস্টেম।

কাঠামো:

সাধারন , কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় স্থরভেদে যোগ্যতার পরিমাপক, এবং এক শিক্ষা ধারা থেকে অন্য শিক্ষায় ধারায় অর্থাৎ কোন স্থর থেকে কোন স্থরে যাওয়া যাবে তার রূপরেখা।

জীবনব্যাপি শিক্ষা:

আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের বাইরে সারা জীবন ব্যাপি অর্জিত শিক্ষা ও দক্ষতার স্বীকৃতি।

মডুল্যার ও ইউনিটাইজড সিস্টেম:

যোগ্যতা ভিত্তিক উপকরণ তৈরি ,প্রশিক্ষন মূল্যায়ণ,সনদায়ন এবং একই সঙ্গে পূর্ব অভিজ্ঞতা ও দক্ষতার স্বীকৃতি এবং যোগ্যতা কাঠামো অনুযায়ী একটি ব্যবস্থা থেকে অন্য ব্যবস্থায় গমনাগমন।

গুনগত মান ব্যবস্থা:

জাতীয় নিবন্ধনকরণ পদ্ধতি ইন্সিটিউট ও কার্যক্রম এবং আন্তর্জাতিক মানদণ্ডের স্বীকৃতি।

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক বা বিএনকিউএফের চূড়ান্ত প্রতিবেদনটি মন্ত্রিপরিষদে অনুমোদিত হয় ২০২১ সালের ১৮ ই নভেম্বর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কারিগরি শিক্ষা অধিদপ্তরের আয়োজনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ , প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়, উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো , বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অংশগ্রহণের মাধ্যমে।

শিক্ষার মানদন্ড নির্ধারণ করল শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষার মানদন্ড মজবুত করতে আমাদের আপ্রান চেষ্টা করতে হবে কেননা ছাত্র-ছাত্রীদের মেরুদন্ড অনেক অনেক মজবুত করতে দরকার শিক্ষার পরিপূর্ণ বিস্তার আমরা কামনা করছি শিক্ষার পরিপূর্ণ বিস্তার হবে ।

এছাড়াও আমাদের ব্লগে ষষ্ট ও সপ্তম শ্রেনীর নতুন শিক্ষা কার্যক্রম ও শিক্ষার রূপরেখা ইত্যাদি শেয়ার করা হয়েছে আপনারা ও চাইলে বেশি করে শেয়ার করবেন এবং আমাদের সাথেই থাকবেন।

বাংলাদেশ নৌবাহিনী নাবিক বিজ্ঞপ্তি ২০২৩

shaheda

I'm a proud member of scholarsme. Content Writer and SEO Expert, I completed my graduation in Political science, and I love to share university suggestions and scholarship information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button