ফাজিল অনার্স ফরম ফিলাপ করার নিয়ম ২০২৩

ফাজিল অনার্স ফরম ফিলাপ করার নিয়ম: ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং ছাত্র ছাত্রীদের জন্য ফরম পূরণের এক জরুরী নোটিশ দেওয়া হয়েছে। নোটিশটি হচ্ছে‌ ফাজিল অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য। অনার্স পরীক্ষা ২০২১ এর ফরম পূরণ করা নির্দেশনা দেওয়া হয়েছে নোটিশটিতে। মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত লেখাগুলো পড়লে ফরম পূরণের যাবতীয় তথ্য সম্পর্কে জানতে পারবেন। ‌

জাতীয় বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বোর্ডের অনার্স পরীক্ষার তথ্য খুব সহজেই পাওয়া যায়। ‌ কিন্তু আরবি বিশ্ববিদ্যালয়ের তথ্যগুলো গুগলে সার্চ করলে খুব কমই পাওয়া যায়। যার কারণে অনেকেই তথ্যের অভাবে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। তবে আজ থেকে আর এমন সমস্যার সম্মুখীন হতে হবে না। আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত আরবি বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ আপডেট পেয়ে যাবেন। ‌ আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করতে পারেন। ‌

  • বিলম্ব ফি ব্যতীত ফর্ম পূরণের তারিখ
  • বিলম্ব ফি সহ ফরম পূরণের তারিখ
  • পরীক্ষার্থীর যোগ্যতা
  • রিটেক পরীক্ষা যোগ্যতা
  • শিক্ষার্থীদের আবেদন ফি

বিলম্ব ফি ব্যতীত ফরম পূরণের তারিখ

ফাজিল অনার্স প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত অনলাইনে ফরম পূরণের সময় হচ্ছে ২০ শে ফেব্রুয়ারি ২০২৩ থেকে ১৬ই মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত। এ তারিখের মধ্যে অবশ্যই শিক্ষার্থীদের ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এক্ষেত্রে কোনো বিলম্ব ফি দিতে হবে না। যদি মধ্যে ফি প্রদান করতে সক্ষম না হয় তাহলে পরবর্তী সময় আবার ফি প্রদানের সুযোগ দেওয়া হবে। ‌

বিলম্ব ফি সহ ফরম পূরণের তারিখ

১৬ই মার্চ ২০২৩ এর মধ্যে কি দিয়ে ফরম পূরণ করতে সক্ষম না হয় তাহলে ১৯ মার্চ ২০২৩ থেকে ২৩ মার্চ ২০২৩ পর্যন্ত করা যাবে। ‌ এক্ষেত্রে বিলম্ব ফি প্রদান করতে হবে। ‌ অন্যথায় ফি গ্রহণযোগ্য হবে না।
বর্ষা দ্বিতীয় বর্ষ দ্বিতীয় বর্ষ এবং চতুর্থ বর্ষ পরীক্ষার টাকা এবং অন্যান্য টাকা একত্রে ব্যাংকে জমা দেওয়ার পে স্লিপ, ‌ ফরম পূরণের শীট,‌ অনলাইনে ফরম পূরণের পর পরীক্ষার্থীদের মোট তালিকা অধ্যক্ষের স্বাক্ষর দিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক এর কাছে পাঠাতে হবে ১০ মার্চ ২০২৩ থেকে ১৩ই মার্চ ২০২৩ পর্যন্ত এর মধ্যে। যদিও এটি কলেজ কর্তৃপক্ষ করে থাকে। এক্ষেত্রে শিক্ষার্থীর কোন কাজ নেই।

পরীক্ষার্থীর যোগ্যতা

ফাজিল অনার্স প্রথম বর্ষ- যারা ২০২০ – ২০২১ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী ভর্তি হয়েছে এবং রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়েছে তারা ফাজিল অনার্স প্রথম বর্ষ পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে।
তাছাড়া যে সকল ছাত্রছাত্রীরা ২০১৮ – ২০১৯ এবং ২০১৯ – ২০২০ অনার্স প্রথম বর্ষের ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়েছেন কিন্তু কোন প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেননি তারা এবং যারা পরীক্ষা দিয়েছে কিন্তু অকৃতকার্য হয়েছে তারাই মাত্র পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। যারা অকৃতকার্য হয়েছে তারা ২০০ টাকা ভর্তি ফি বাবদ পুনরায় রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ‌

ফাজিল অনার্স দ্বিতীয় বর্ষ- ২০১৯ – ২০২০ শিক্ষাবর্ষে ভর্তি কৃত সকল ছাত্র-ছাত্রীরা অনার্স দ্বিতীয় বর্ষ ২০২১ এ অংশগ্রহণ করতে পারবে। ‌ যে সকল শিক্ষার্থী ২০২০ সালের দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেছে কিন্তু উত্তীর্ণ হতে পারেনি তারা দ্বিতীয় বর্ষের ভর্তি ফি ২০০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন প্রাপ্ত হতে হবে। তাহলেই তারা অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা ২০২১ দিতে পারবে।

ফাজিল অনার্স তৃতীয় বর্ষ- ২০১৮ – ২০১৯ অধ্যায়নরত সকল ছাত্রছাত্রীরা ফাজিল অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা ২০২১ সরাসরি অংশগ্রহণ করতে পারবে। আবার যে সকল শিক্ষার্থীরা ফাজিল অনার্স তৃতীয় বর্ষ ২০২০ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথবা অংশগ্রহণ করেছে কিন্তু অকৃতকার্য হয়েছে তারা অনার্স তৃতীয়বর্ষ পরীক্ষা ২০২১ এ অংশ গ্রহণ করতে পারবে। ‌ তবে এর জন্য পূন: ভর্তি ফি বাবদ ২০০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

ফাজিল অনার্স চতুর্থ বর্ষ- ২০১৭- ২০১৮ বর্ষের অধ্যানরত ছাত্রছাত্রীরা ফাজিল অনার্স চতুর্থ বর্ষ ২০২১ পরীক্ষায় সরাসরি অংশগ্রহণ করবে। অপরদিকে যারা ২০২০ সালে চতুর্থ বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথবা অকৃতকার্য হয়েছে তারা ভর্তি কৃতদের সাথে ২০০ টাকা পুনঃ ভর্তি ফি বাবদ প্রদান করে রেজিস্ট্রেশন প্রাপ্ত হতে হবে। তাহলেই তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

রিটেক এক্সাম

ফাজিল অনার্স এ অধ্যানরত প্রথম দ্বিতীয় তৃতীয় এবং চতুর্থ বর্ষের অকৃতকার্য হয়ে যে সকল বিষয়ে F গ্রেট পেয়েছে, তারা ঐ সকল প্রতি বিষয়ের জন্য ৪০০ টাকা পরীক্ষার ফি বাবদ ব্যাংকের পে স্লিপে প্রদান করে রেজিস্ট্রেশন করতে হবে। তাহলেই তারা রিটেক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ‌

শিক্ষার্থীদের আবেদন ফি

প্রথম এবং দ্বিতীয় বর্ষের আবেদন ফি হচ্ছে – প্রত্যেক কোর্স অনুসারে
পরীক্ষার ফি – ২২০ * ৭
টিউটোরিয়াল পরীক্ষার ফি- ৫০ * ৭
শিক্ষা সপ্তাহ- ৫০০
মোট ১৮৯৫ টাকা

তৃতীয় বর্ষের আবেদন ফি- প্রত্যেক কোর্স অনুসারে
পরীক্ষার ফি ২২০ * ৮
টিউটোরিয়াল পরীক্ষার ফি – ৫০ * ৮
জাতীয় শিক্ষা সপ্তাহ- ৫
মোট ২১৬৫ টাকা

চতুর্থ বর্ষের ফি- প্রত্যেক কোর্স অনুসারে
পরীক্ষার ফি- ২২০ * ৯
টিউটোরিয়াল পরীক্ষার ফি- ৫০* ৯
মৌখিক পরীক্ষার ফি- ৪০০
জাতীয় শিক্ষা সপ্তাহ- ৫
নম্বর পত্র ফি- ২০০
সাময়িক সনদপত্র ফি- ২৫০
মোট ৩২৮৫ টাকা

নোট- পরীক্ষার্থীদের উচিত সবসময় নির্দিষ্ট সময়ের মধ্যে ফরম পূরণ করা। ফাজিল অনার্স পরীক্ষা ২০২১ ফরম পূরণের শেষ সময় হচ্ছে ১৬ই মার্চ ২০২৩। এছাড়াও আমাদের ওয়েবসাইটে অন্যান্য বোর্ডের নোটিশ নিয়ে আলোচনা করা হয়। সকল শিক্ষা প্রতিষ্ঠান এর জরুরি নোটিশ পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

ফাজিল অনার্স রেজাল্ট দেখার নিয়ম

Jahid Hasan

I am a content writer. I love writing on different topics, in here I am writing Educational guidelines and degree and honours info. I have completed my graduation in electrical engineering. if you love my content please share and support.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button