১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য | বিজয় দিবসের বক্তব্য PDF 2022

You are currently viewing ১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য | বিজয় দিবসের বক্তব্য PDF 2022
১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য

১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য | বিজয় দিবসের বক্তব্য PDF 2022: মহান বিজয় দিবস বক্তব্য আজ আমি মহান বিজয় দিবসের বক্তৃতা শেয়ার করলাম কেননা বিজয়ের মাস চলে এসেছে যুগে যুগে আসবে যতদিন এই পৃথিবী থাকবে।

১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য

মাননীয় সভাপতি , প্রধান অতিথি , বিশেষ অতিথি উপস্থিত সুধী আসসালামুয়ালাইকুম ,আদাব এবং শুভেচ্ছা অর্থা্ৎ যে স্থানে অনুষ্ঠান হবে শিক্ষা প্রতিষ্ঠান বা অন্যান্য স্থানে সে অনুযায়ী শিরোনামে সালাম আদাব এবং শুভেচ্ছা বিনিময় করবেন।

আজ ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস ,বীরের জাতি হিসেবে বাঙালির আত্মপ্রকাশের দিন, পৃথিবীর মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ পরিচিতর মাইলফলকের দিন। বাঙালির হাজার বছরের গৌরব ও অহংকারের দিন।

উপস্থিত সুধী,

আজকের এই মহান বিজয় দিবসে শ্রদ্ধাভরে স্মরন করছি স্বাধীন বাংলাদেশের স্থপতি , স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ,স্মরন করছি বঙ্গবন্ধুর সেই সোহরাওয়ার্দী উদ্যানের ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ,

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,

এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম “।

আরো স্মরন করছি বঙ্গবন্ধুর আহব্বানে যারা স্বাধীনতার সংগ্রামে অংশ নিয়েছেন এবং ত্রিশ লক্ষ শহীদের নেতৃত্ববৃন্দ যাদের জীবনের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা সেই মুক্তিযুদ্ধাদের।

প্রিয় সুধি ,

  • হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি , এবং এই স্বাধীনতার জন্য যিনি বহুবার কারাবন করেছিলেন এবং যার অক্লান্ত পরিশ্রমের ফল এই বিজয় তার অবদান কখনো ভুলার নয় বাঙালি জাতি কখনো ভুলেও ভুলবেনা তার অবদান । ভুলবেনা এই বিজয় ।

১৯৭১ সালে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয়েছিল এই বিজয় এই স্বাধীনতা।স্বাধীন বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এই দেশে উদীত হয়েছিল নতুন এক সূর্য।

সেই ঐতিহাসিক ভাষণ রেসকোর্স ময়দানে , এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ,”

  • এই ডাক ছিল লড়াইয়ের ডাক,এই ডাকে সাড়া দিয়েছিল হাজারো বাঙালি এবং সেই সোহরাওয়ার্দী ময়দানে ৯৩ হাজার পাকিস্তানি সৈন্য আত্মসমর্পণ করেছিল বাঙালি জাতির বীর মুক্তিযোদ্ধাদের কাছে।জাতি আজ কৃতজ্ঞতা ও শ্রদ্বা জ্ঞাপন করেছে সেই প্রিয় শ্রদ্ধেয় মুক্তিযুদ্ধাদের।

কাদে কাদ রেখে যুদ্ধ করেছিলেন বাঙালি মুক্তিযুদ্ধারা এনে দিয়েছেন বাঙালির বিজয় ,মহান বিজয় দিবসে আবার ও অন্তরের অন্তঃস্থল থেকে অসীম শ্রদ্ধা নিবেদন করছি আমরা সব বাঙালি জাতিরা তথা গোটা বিশ্বের বাঙালিরা।সেই মুক্তিযুদ্ধাদের কষ্টার্জিত এই বিজয় কোন ভাবেই ভূলার নয় ।এই বিজয়ের অনুপ্রেরণা আজন্ম আমাদের মনে থাকবে।

আজ এই বিজয় দিবসে আবার ও বলছি এই মুক্তিযুদ্ধ আরো কাজে লাগবে যেদিন বর্তমান তরুণ প্রজন্ম এই মুক্তিযুদ্ধের চেতনাকে আরো উজ্জ্বীবিত করবে । থাকবেনা এই বাংলার বুকে কোন দুর্ণীতি কোন অশান্তি কোন অজ্ঞতা , থাকবেনা কোন অনাহারি,থাকবে কেবল শান্তি সুখ আর সমৃদ্ধি।

পৃথিবীর মানচিত্রে লাল সবুজের বাংলাদেশ হবে নবজাগরণের উদ্দীপ্ত বাংলাদেশ।আরো অনেক তৎপর হতে হবে আমাদের এই স্বাধীন বাংলাদেশকে এগিয়ে নিতে।

প্রযুক্তি নির্ভর এই বাংলাদেশকে এগিয়ে নিতে সর্বোপরি কঠোর পরিশ্রম করে এই বিজয় দিবসের চাওয়া ৫৬ হাজার বর্গ মাইলের এই স্বাধীন বাংলাদেশ একটি আদর্শ দেশে রূপান্তরিত হোক এই কামনা আমাদের বাঙালির।

ধন্যবাদ ।

১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য 2022 সবশেষে বলতে চাই এই বিজয় আমাদের গৌরব আমাদের অহংকার এই বিজয়ের জন্য এই স্বাধীনতার জন্য আজ আমরা বিশ্বের বুকে স্বাধীন এবং আর্দশ জাতি । আমাদের এই গৌরবকে অক্ষুন্ন রাখতে সর্বোপরি তৎপর থাকতে হবে এবং কাঁদে কাদ মিলিয়ে এগিয়ে যেতে হবে ।আমাদের এই ব্লগে বিজয় দিবস রচনা আছে প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা চাইলে এই পোস্ট টি শেয়ার করতে পারবেন আপনারা সব প্রতিযোগীতায় অংশগ্রহণ করে নিজেকে এগিয়ে যেতে সর্বদা সচেষ্ট থাকবেন কেবল পাঠ্যপস্তূকের মধ্যে শিক্ষা সীমাবদ্ধ নয় । বরং এই সব সংস্কৃতি বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে শিক্ষাকে আরো বিকশিত করতে হবে। বেশি বেশি শেয়ার করবেন এবং কোন ভূল থাকলে কমেন্টে জানাবেন।

Leave a Reply