শিক্ষক নিয়োগ চতুর্থ গনবিজ্ঞপ্তি ডিসেম্বরে প্রকাশ হতে পারে ডিসেম্বরে

  • Post author:
  • Post last modified:December 14, 2022
You are currently viewing শিক্ষক নিয়োগ চতুর্থ গনবিজ্ঞপ্তি ডিসেম্বরে প্রকাশ হতে পারে ডিসেম্বরে
শিক্ষক নিয়োগ

ডিসেম্ভরে প্রকাশ হতে পারে শিক্ষক নিয়োগ চতুর্থ গনবিজ্ঞপ্তি: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ। চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ কখন হবে এই প্রত্যাশায় নিবন্ধিত প্রার্থীরা।কখন যে সুখবর টি আসবে এই প্রত্যাশায় নিবন্ধিত প্রার্থীরা।

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় চলতি মাসে অর্থাৎ ডিসেম্বরে ৭০ হাজার শিক্ষক নিয়োগের বিশাল গনবিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে এনটিআরসিএ।তবে আরেকটি বিষয় হচ্ছে মামলা জটিলতা কিংবা শিক্ষা মন্ত্রণালয় থেকে মতামত না পাওয়া পর্যন্ত গনবিজ্ঞপ্তি প্রকাশ করা যাচ্ছে না।

চলতি মাসেই চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ:

এনটিআরসিএ সচিব মোঃ ওবায়দুর রহমান বলেন , চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করতে প্রস্তুত আমরা । পদসংখ্যা যাচাই বাছাই এর কাজ ও প্রায় শেষ হয়েছে।তিনি বলেন তবে পদসংখ্যা যাচাই এর আগে ও বড় একটি কারন হচ্ছে ১৩ তম শিক্ষক নিবন্ধনধারীদের মামলা।এ বিষয়ে করনীয় জানতে শিক্ষা মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।একি সঙ্গে আদালতে ও যাওয়া হয়েছে । সবকিছু ঠিক থাকলে ডিসেম্বর মাসেই গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

  • এনটিআরসিএর সূত্রে জানা গেছে বিভিন্ন গনবিজ্ঞপ্তিতে সুপারিশের পর প্রার্থীরা এমপিও ভুক্ত হতে নানান সমস্যায় পড়েন ।এ সমস্যা গুলো দূর করতে প্রাপ্ত শূন্য পদের তথ্য সংশ্লিষ্ট অধিদপ্তরের মাধ্যমে যাচাই করা হয়েছে।এতে করে নিয়োগের পর প্রার্থীদের যোগদান কিংবা এমপিও ভুক্তিতে কোন সমস্যা হলে এর জন্য অধিদপ্তর দায়ী থাকবে । সেজন্য এবার এই প্রক্রিয়ার মাধ্যমে শূন্য পদের তথ্য যাচাই এর হয়েছে।
  • ওই সূত্র আরো জানায় তিনটি অধিদপ্তর মিলিয়ে এখন পর্যন্ত ৬৯ হাজার শূন্য পদের তথ্য যাচাই হয়ে আসছে।এর মধ্যে মাদ্রাসায় ৩৬ হাজার ৫৬২ ,কারিগরি ১ হাজার ৯৬ জন , মাউশির শূন্য পদের ৩২ হাজার ৫০০। কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে প্রাপ্ত শূন্য পদের সংখ্যা এক হাজার ১০২ টি পদ চূড়ান্ত করা হয়েছে।
  • চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় এনটিআরসিএ ‌।আর এই চতুর্থ গনবিজ্ঞপ্তির আবেদন প্রাপ্ত প্রার্থীর সংখ্যা প্রায় দুই লাখের মতো।
  • এনটিআরসিওর সংশ্লিষ্ট সূত্রে জানা যায় ২০০৫ সাল থেকে এনটিআরসিএ প্রতিষ্টার পর থেকে এখন পর্যন্ত ১৬ টি নিবন্ধন পরীক্ষার আয়োজন করেছে এনটিআরসিএ। পরীক্ষার মাধ্যমে সনদ অর্জন করেছে ৬ লাখ ৫২ হাজার ৬৩৯ জন।সনদ অর্জনকারীদের মধ্যে স্কুল কলেজ মাদ্রাসা কর্মরত রয়েছেন ৮০ হাজারের বেশি নিবন্ধনদারী ।
  • চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ৩৫ বছর অতিবাহিত হয়েছে এমন নিবন্ধনধারীদের এই চতুর্থ গনবিজ্ঞপ্তিতে কি আবেদন এর সুযোগ পাবেন ।তবে করোনার কারনে বয়স একটু ছাড় দেয়া হয়েছে ।সে অনুযায়ী ২০২০ সালের ২৫ শে মার্চ যাদের বয়স ৩৫ হয়েছে তারা ও আবেদন করতে পারবেন।

সুতরাং এনটিআরসিএ এর সূত্রে জানা যায় যে, চতুর্থ গনবিজ্ঞপ্তি এই ডিসেম্ভর মাসেই হওয়ার সম্ভাবনা আছে কেননা এনটিআরসিএ শূন্য পদের তথ্য যাচাই এর কাজ শেষ করেছে এবং সব কাজ প্রায় শেষ এখন কেবল ১৩ তম নিবন্ধনদারিদের আপিলের ওপর স্থগিতাদেশ না আসা পর্যন্ত চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে না । চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশের এই ছিল শেষ আপডেট আরো জানতে আমাদের সাথেই থাকুন এবং কোন ভুল হলে কমেন্টে জানাবেন।

Leave a Reply