শূন্যপদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর সনদ

শূন্যপদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর সনদ: আজ আমি শেয়ার করলাম আমাদের প্রানপ্রিয় নিবন্ধিত প্রার্থীদের জন্য বিশেষ আপটেড,যে নিবন্ধন পাশ করেও মিলবে না সনদ তবে শূন্য পদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর সনদ।

শূন্যপদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর সনদ ২০২৩

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। লিখিত পরীক্ষায় পাশ করেও নিবন্ধন সনদ পাচ্ছেন না অনেক নিবন্ধিত প্রার্থী। দীর্ঘ আড়াই বছর অপেক্ষার পর ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা হয়েছে এবং অনেকেই প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তবে প্রস্তুতি নেয়ার সময় শুনতে হচ্ছে যে লিখিত পরীক্ষায় পাশ করেও নিবন্ধন সনদ পাবেন না তবে শুন্য পদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর নিবন্ধন সনদ ।১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় এমন নিয়ম বাস্তবায়ন করতে যাচ্ছে এনটিআরসিএ বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ।

৪০ নম্বর পেয়ে ও পাসকারীদের নিবন্ধন সনদ হয়তো মিলবে না

নতুন নিয়ম অনুযায়ী পাস করেও নিবন্ধন সনদ পাবেন না অনেক প্রার্থী। প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তার সাথে কথা বলে একথা জানান।

প্রাপ্ত শূন্য পদের চেয়ে ২০ শতাংশ বেশি সনদ দেওয়া হবে।এতে করে ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় প্রিলিমিনারিতে পাস করে ৪০ নম্বর পেয়েও নিবন্ধন সনদ পাবেন না উত্তীর্ণ প্রার্থীরা।

  • শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস নম্বর ৪০।কোন প্রার্থী ৪০ নম্বর পেলে তাকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে এবং মৌখিক পরীক্ষার ফলাফল এর ভিত্তিতে তাকে চূড়ান্ত ভাবে নির্বাচন করা হবে।
  • তবে লিখিত পরীক্ষায় ৪০ নম্বর পেয়ে মৌখিক পরীক্ষায় দেয়ার পর প্রার্থীকে নিবন্ধন সনদ দেওয়া হতো।তবে ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় এই নিয়মের পরিবর্তন করা হয়েছে।

নিবন্ধন পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান।

  • এনটিআরসিএর সূত্রে জানা যায় তারা গনহারে শিক্ষক নিবন্ধন সনদ দিতে চায় না।এতে করে নানা রকম সমস্যার সৃষ্টি হতে পারে। বিশেষ করে সনদধারী বেকারদের সংখ্যা বেড়ে যায় কেননা কম নম্বর এ বিভিন্ন প্রতিষ্ঠানে সুপারিশ পেতে পারেন না।এতে করে নানা বেকার প্রার্থী সংখ্যা বেড়ে যায় এমতাবস্থায় যাদের চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে তাদের সনদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৭ তম শিক্ষক নিবন্ধনে চূড়ান্ত ফল প্রকাশের পূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের তালিকা সংগ্ৰহ করা হবে যতটা পদ খালি থাকবে সেই ভিত্তিতে সনদ প্রদান করা হবে কোন বিষয়ে একটি পদ ও খালি না থাকলে সে বিষয়ে কোন প্রার্থীকে সনদ দেয়া না ও হতে পারে।

এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান বলেন ,আমরা সবাই কে নিবন্ধন সনদ দিতে চাইনা কেননা অনেকেই বলে থাকেন আমরা নাকি সনদধারী বেকারদের সৃষ্টি করি তাই ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শূন্য পদের তালিকার ভিত্তিতে অর্থাৎ ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করার পূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের তালিকা নেয়া হবে তাই এবার শূন্য পদের তালিকার ভিত্তিতে নিবন্ধন সনদ দেয়া হবে।

এখন থেকে যে বিষয়ে যত পদসংখ্যা থাকবে তার চেয়ে ২০ শতাংশ বেশি নিবন্ধন সনদ দেয়া হবে ।,১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে এ বিষয় কার্যকর।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার আয়োজন করা হতে পারে যে অথবা জুন মাসে।এর আগে এপ্রিল মাসে লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ছাপার কাজ শুরু হতে পারে।

শূন্যপদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর সনদ এই পোস্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা যারা এখন ও অবহেলার মধ্যে দিনাপাত করছেন এসব না করে আপনারা মনোযোগ সহকারে পড়বেন যাতে লিখিত পরীক্ষায় বেশি করে নম্বর পেয়ে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন ।সবার জন্য শুভ কামনা রইল।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি: ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার এপ্রিলের প্রথম সপ্তাহে

shaheda

I'm a proud member of scholarsme. Content Writer and SEO Expert, I completed my graduation in Political science, and I love to share university suggestions and scholarship information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button