নতুন শিক্ষানীতি: আমল বদলে যাচ্ছে আসছে নতুন শিক্ষাক্রম

You are currently viewing নতুন শিক্ষানীতি: আমল বদলে যাচ্ছে আসছে নতুন শিক্ষাক্রম

নতুন শিক্ষানীতি: আমল বদলে যাচ্ছে আসছে নতুন শিক্ষাক্রম: পাল্টে যাচ্ছে শিক্ষা ব্যবস্থা তৃতীয় শ্রেণী পর্যন্ত কোন পরীক্ষা থাকবে না। তা বাস্তবায়ন হবে ২০২৩সাল থেকে।

নবম দশম শ্রেণীতে কোন বিভাজন থাকবেনা। অর্থাৎ বিজ্ঞান , মানবিক, বানিজ্য বিভাগ তুলে দেয়া হয়েছে।

সবাইকে পড়তে হবে কারিগরি কারিকুলামে। বিভাগ বেছে নেয়ার সুযোগ হবে একাদশ শ্রেণী থেকে। বাধ্যতামূলক ভাবে পড়তে হবে কারিগরি কারিকুলামে নবম,ও দশম শ্রেণীতে।

এইচএসসি ফল এ আসবে পরিবর্তন

এইচএসসি ফলে আসবে পরিবর্তন, একাদশ ও দ্বাদশ শ্রেণির মূল্যায়ন এর সমন্বয়ে এইচএসসির ফল প্রকাশ হবে।

সকালে জাতীয় শিক্ষাক্রমের খসড়ার রূপ রেখা উত্থাপন করা হয়েছে প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রী বলেন , শিক্ষা কার্যক্রমকে যুগপযোগী করা একান্ত প্রয়োজন।

শিক্ষা কার্যক্রম এর নতুন রুপরেখা বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সাল থেকে।

প্রথম , দ্বিতীয়, ষষ্ট,, সপ্তম শ্রেণীতে তার কাজ চলবে এবং নতুন রুপরেখার বাস্তবায়ন এর কাজ শেষ হবে ২০২৫ সালে.

১০ টি বিষয় পড়তে হবে নবম,ও দশম শ্রেণীতে, তবে বাধ্যতামূলক পড়তে হবে কারিগরি শিক্ষা।

শিক্ষা মন্ত্রি ডাঃ দিপু মনি বলেন ,” নবম দশম এ যে দশটি বিষয় তা সবাই পড়বে,তার পাশাপাশি তাকে কারিগরি কোন একটা ট্রেইডে পড়তে হবে।” তারপর নবম ও দশম শেষ করে তাদের পছন্দের একটা ট্রেইডে এবং কারিগরি এই বিষয়ে তাঁদের কে দক্ষতা অর্জন করতে হবে।

নতুন শিক্ষা ক্রমে একাদশ ও দ্বাদশ শ্রেণির আগে কোন পাবলিক পরীক্ষা হবে না। একাদশ ও দ্বাদশ শ্রেণির চূড়ান্ত ফল মিলিয়ে দেয়া হবে এইচএসসি র রেজাল্ট।

এইচএসসি পরীক্ষার নাম ও পরিবর্তন হতে পারে। শিক্ষা ক্রমের নতুন রুপরেখা বাস্তবায়ন হবে ২০২৬ সালে।

এছাড়া তৃতীয় শ্রেণী পর্যন্ত থাকছেনা কোন বার্ষিক পরীক্ষা।

আবার পরিবর্তন ও আসতে পারে মূল্যায়ন এ

দশম এর শেষে একটা পাবলিক পরীক্ষা, একাদশ এর শেষে একটি পাবলিক পরীক্ষা, দ্বাদশ এর শেষে একটি পাবলিক পরীক্ষা হতে পারে। একাদশ ও দ্বাদশ এর পরীক্ষা মিলিয়ে এইচএসসি রেজাল্ট হবে।

ডাঃ দিপু মনি বলেছেন” একাদশ ই তো আমরা পরীক্ষার কথা বলছি।” তিনি আরো বলেন কোন সমাপনী পরীক্ষা থাকবেনা, এর আদলে হবে একটা মূল্যায়ন।

তৃতীয় শ্রেণীর পর থেকে সব ক্লাসে একটি সমাপনী পরীক্ষা আছে।দ্বশম আর দ্বাদশে দুটি পাবলিক পরীক্ষা আছে।আর বাকি গুলোতে পাবলিক পরীক্ষা না হলে ও প্রতিটি ক্লাসে মূল্যায়ন রয়েছে।

সুতরাং বলতে হয় ” সার্টিফিকেট ই শিক্ষার উদ্দেশ্য নয়, পারদর্শিতা ই হবে নতুন শিক্ষাক্রমের উদ্দেশ্য।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply