জাতীয় শিক্ষানীতি সংশোধন হবে বললেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেল

শিক্ষাই জাতির মেরুদন্ড” শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির শিখরে পৌঁছতে পারেনি পারবেও না। শিক্ষা আমাদেরকে আলোর পথের দিশারী করে। শিক্ষা তথা জাতিকে শিক্ষিত করতে যুগে যুগে অনেক মনীষীর আবির্ভাব অনেক নীতি অনেক মতামত‌ । আজ আমি আপনাদের সাথে শেয়ার করলাম জাতীয় শিক্ষানীতি সংশোধনের ইঙ্গিত নিয়ে একটি গুরুত্বপূর্ণ পোস্ট।

জাতীয় শিক্ষানীতি সংশোধন হবে ইঙ্গিত দিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেল

জাতীয় শিক্ষানীতি সংশোধনের ইঙ্গিত দিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেল:

২০১০ খ্রি. জাতীয় শিক্ষানীতি সংশোধন বা রূপান্তর এর ইঙ্গিত দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল‌। তিনি বলেন স্মার্ট বাংলাদেশের লক্ষ্য হবে শিক্ষাকে সার্বিক শিক্ষায় পরিনত করা সেটি যেকোন সিস্টেম এ হোক না কেন। মাদ্রাসার একজন শিক্ষার্থী যেন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের পেছনে না যায় মাদ্রাসার শিক্ষার্থীদের ও এগিয়ে যেতে হবে ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের সাথে সমান তালে তাল মিলিয়ে চলতে পারে।

  • মাদ্রাসার শিক্ষার্থীদের ও জীবন সম্পর্কে সকল দক্ষতা যেন পায় তাদের দক্ষতা ও জ্ঞান যেন অনেক প্রসারিত হতে পারে। জাতীয় শিক্ষানীতি সংশোধনের মাধ্যমে যেন সকল শিক্ষার্থীদের ভালো হয় ওরা যেন ব্যাপক সফল হয়।
  • স্মার্ট এডুকেশন এর মূল উদ্দেশ্য ও লক্ষ্য হবে সকল শিক্ষার্থী যেন সব রকমের দক্ষতা ও জ্ঞান লাভ করতে পারে।
  • ২০১০ খ্রি. যে শিক্ষানীতি ছিল তা আরো পরিবর্তন বা রূপান্তরের দিকে আনা উচিত একথা ও আলোচনায় এসেছে জাতীয় শিক্ষানীতি সংশোধনের নীতিমালায়।

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজিত স্মার্ট এডুকেশন ফেস্টিবেল এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেল একথা জানান।

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন।

এসএসসি পরীক্ষার আয়োজন করা হবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ২০২৬ খ্রি. একথা শিক্ষা মন্ত্রী ডা দীপু বলেছেন। তিনি আরো বলেন নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করতে সময় লাগবে ২০২৫ খ্রি. পর্যন্ত অর্থাৎ দশম শ্রেণী পর্যন্ত।

২০২৬ খ্রি. গিয়ে এসএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা দিবেন নতুন শিক্ষাক্রম অনুযায়ী।

এছাড়াও নতুন শিক্ষাক্রম অনুযায়ী সকল শিক্ষার্থী যেন আরো এগিয়ে যেতে পারে এই আশা সবার ।

জাতীয় শিক্ষানীতি সংশোধনের নীতিমালায় অধ্যাপক নেহাল আহমদ এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ কামাল হোসেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান সহ অনেকে।

সবশেষে একথা কামনা করি জাতীয় শিক্ষানীতি সংশোধনীতে আলোচনা গুলো যেন সফল ও সার্থক হোক সব শিক্ষার্থীদের যেন দক্ষতা বৃদ্ধি হোক সবার উন্নত জীবন ও দেশ থেকে নিরক্ষতা দূর হোক এই কামনা করি ।প্রিয় পাঠক আমাদের ব্লগে ইতোমধ্যে নতুন শিক্ষাক্রম, জাতীয় শিক্ষানীতি এই সব বিষয়ে বিভিন্ন পোষ্ট শেয়ার করা হয়েছে আপনারা চাইলে শেয়ার করতে পারবেন । এছাড়াও সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা সম্পর্কে নতুন নতুন আপডেট শেয়ার করা হয়েছে আপনারা চাইলে শেয়ার করতে পারবেন।

Also Read: সরকারি চাকরিজীবীদের বেতন কত বাড়তে পারে?

shaheda

I'm a proud member of scholarsme. Content Writer and SEO Expert, I completed my graduation in Political science, and I love to share university suggestions and scholarship information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button