জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩

You are currently viewing জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আজকের পোস্টে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন যাচাই এবং জন্ম নিবন্ধন তথ্য দেখার সম্পূর্ণ পদ্ধতি আপনাদের কাছে শেয়ার করা হবে। আপনি এই পোস্টটি পড়ে খুব সহজে আপনি আপনার মোবাইল থেকে ঘরে বসে জন্ম নিবন্ধন অনলাইন কপি জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন, তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

নিবন্ধন সনদ হল জন্ম এবং মৃত্যুর নিবন্ধন আইন, ২০০৪ সালের ২৯ নাম্বার আইনের আওতায় প্রতি মানুষের নাম জন্ম তারিখ, লিঙ্গ, পিতার নাম, মাতার নাম, জন্ম স্থান, এবং জাতীয়তা, সম্পূর্ণ ঠিকানা নির্ধারিত নিবন্ধক কর্তৃক সরকারি রিজিস্টারে লিখে রাখা বা কম্পিউটারে এন্ট্রি প্রধান এবং জন্ম নিবন্ধন সনদ প্রদান করা।

এককথায় বলা হয় শিশু জন্ম হওয়ার পর এ শিশুর নাম ঠিকানা জন্ম তারিখ পিতার নাম মাতার নাম সম্পূর্ণ তথ্য সরকারি খাতায় নাম রিজিস্টারী করাকে জন্ম নিবন্ধন বলা হয়। আর প্রয়োজনীয় সব তথ্যকে জন্ম সনদ বলা হয়।

আগেরকার সময় জন্ম নিবন্ধন ছিল হাতের লেখা, এবং ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশনে যাওয়ার পর আমরা জন্ম নিবন্ধন তথ্য জানতে পারতাম সংগ্রহ করতে পারতাম, কিন্তু বর্তমানে জন্ম নিবন্ধন সম্পর্কিত সবকিছু এখন অনলাইনে নিয়ে আসা হয়েছে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন থেকে শুরু করে এখন ভোটার আইডি কার্ড বলেন সবকিছুই অনলাইনে এখন আপনি চাইলে আপনার মোবাইলের মাধ্যমে ঘরে বসে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন এবং জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা খুব সহজ যেটি আপনার মোবাইলের মাধ্যমে হয়ে যাবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি ২০২৩

জন্ম নিবন্ধন যাচাই করার উপায় আপনার জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে ভিজিট করুন https://everify.bdris.gov.bd/ এই সাইটে। তারপর 17 ডিজিটের আপনার জন্ম নিবন্ধন নম্বরটি দিন এবং জন্ম নিবন্ধনে দেওয়া আপনার তারিখ লিখুন YYYY-MM-DD এই ফরমেটে। তারপর ক্যাপচার পূরন করে Search বাটনে ক্লিক করার সাথে সাথে। জন্ম নিবন্ধনের সকল তথ্য দেখতে পারবেন।

Step-1 আপনি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই বা ডাউনলোড করতে প্রয়োজন হবে আপনার জন্ম নিবন্ধনে থাকা ১৭ ভিজিটের নাম্বার এবং জন্ম তারিখ এই দুটির মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। তাই চলুন জন্ম নিবন্ধন যাচাই এবং ডাউনলোড করার নিয়ম বিস্তারিত জানা যাক।

Step-2 আপনি আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিন এবং ব্রাউজারের সার্চ বারে লিখুন জন্ম নিবন্ধন যাচাই বা birth certificate এটি লিখুন অথবা এই ওয়েবসাইটে ভিজিট করুন bdris.gov.bd login,everify.bdris.gov.bd

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

Birth certificate সার্চ করার পর উপরের দেওয়া পিকচারের মত একটি ওয়েবসাইট আপনার সামনে আসবে। এখানে আপনি আপনার জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিটের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন এখন।

Step-3 জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই প্রথমে আপনি আপনার জন্ম নিবন্ধন থাকা ১৭ ডিজিটের নাম্বার “Birth Registeration Number” এই অপশিনটিতে দিন। আর জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিটের নাম্বার আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ডে পেয়ে যাবেন।

Step-4 তারপর জন্ম তারিখ দিতে হবে জন্ম তারিখ দিন “Date of Birth” এই অপশনটিতে। এখানে আপনি YYYY-MM-DD এই ফরম্যাটে আপনার জন্ম তারিখ বসাতে হবে। যেমন আপনার যদি জন্ম তারিখ ১৯৯৫ সালের জানুয়ারি মাসের ৫ তারিখ হয় তাহলে হবে 1995-01-5 এভাবে লিখতে হবে এবং আপনি চাইলে ডেট পিকার ব্যবহার করেও বসাতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ সঠিক ভাবে বসানোর পর এখানে একটি কেপচার দেখতে পাবেন এই কেপচারটি পূরণ করবেন তারপর “Search” বটমে ক্লিক করবেন।

Step-5 “Search” বটমে ক্লিক করার পর আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য নিচের ছবির মত দেখতে পাবেন এই তথ্য আপনি আপনার যেকোন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। এভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই এবং ডাউনলোড করে নিতে পারবেন অনেক সহজে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই:

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার আরেকটি পদ্ধতি হল আপনি আপনার মোবাইল থেকে screenshot মেরে রেখে দিতে পারেন অথবা যেকোনো কম্পিউটার দোকানে গিয়ে বললে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে দিয়ে দিবে।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করার অন্য কোন উপায় নেই উপরের দেওয়া যে পদ্ধতি রয়েছে এই পদ্ধতিতে আপনি অনুসরন করে আপনার জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন চেক করতে পারবেন । এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন। জন্ম নিবন্ধন যাচাই এবং জন্ম নিবন্ধন ডাউনলোড করার নতুন নিয়ম।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

আমাদের ভুলের কারণে অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ড এর মাঝে ভুল হয়ে যায়। তবে চিন্তার কিছু নেই আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন আপনার মোবাইলের মাধ্যমে। আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য অনলাইনে.

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply