ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের কি সুযোগ হবে চতুর্থ গনবিজ্ঞপ্তিতে।

You are currently viewing ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের কি সুযোগ হবে চতুর্থ গনবিজ্ঞপ্তিতে।
ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের কি সুযোগ হবে চতুর্থ গনবিজ্ঞপ্তিতে।

চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকের আবেদনের সুযোগ প্রসঙ্গে: চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ দিতে চায় না এনটিআরসিএ এনটিআরসিএ এর একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে ।
ইনডেক্সধারীদের আবেদনের‌ কারনে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সংকট দেখা যায় ,তাই নতুনদের নিয়োগ দেয়া হলে শিক্ষক সংকট কমবে ।এই বিষয়টি পুরোপুরি নির্ভর করে শিক্ষা মন্ত্রণালয়ের উপরে। সুতরাং এই বিষয়ে মন্ত্রণালয় যে‌ সিদ্ধান্ত নেবে সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের কি সুযোগ হবে চতুর্থ গনবিজ্ঞপ্তিতে।

  • ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের এর সুযোগ প্রসঙ্গে: চলতি মাসে চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় এনটিআরসিএ যদি এটা নিশ্চিত কিনা তা জানা যায়নি । চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ৭০ হাজার এর বেশী শিক্ষক নিয়োগের কাজ হয়েছে । তবে এই গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকরা আবেদন এর সুযোগ পাবেন কিনা তা চূড়ান্ত হয়নি । চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশের সময় গননা শুরু হলে ও এখনো সিদ্ধান্ত নিতে না পারায় বাড়ির কাছের প্রতিষ্ঠানে সুপারিশ এর যে স্বপ্ন দেখছেন শিক্ষকরা তাদের স্বপ্ন ধোঁয়াশায় রয়েছে।
  • ইনডেক্সধারী শিক্ষকরা বলেছেন যদিও এমপিও নীতিমালায় উল্লেখ রয়েছে কিন্তু তাদের বদলির ব্যবস্থা নেই। শিক্ষকরা নিজ বাড়ি থেকে অনেক দূরের প্রতিষ্ঠানে চাকরি করেছেন, কেননা শিক্ষকদের বদলির কোন পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় না তাই ইনডেক্সধারী শিক্ষকরা গনবিজ্ঞপ্তির মাধ্যমে নিজের এলাকায় বদলির চেষ্টা করে থাকেন‌ । কিন্তু এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানায় উনারা হতাশার মধ্যে রয়েছেন।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ও বুকলিষ্ট

ইনডেক্সধারীদের আবেদন প্রসঙ্গে, এনটিআরসিএ বলে ইনডেক্সধারী শিক্ষকরা সবাই এমপিওভুক্ত ।তাই উনাদের আবেদন এর সুযোগ দেয়া হলে অনেক নতুনরা চাকরি থেকে বঞ্চিত হবে তাদের সুযোগ টা থেকে যাবে।
অনেক ইনডেক্সধারী শিক্ষকরা আবেদন করে নতুন সুপারিশ প্রাপ্ত প্রতিষ্ঠানে যোগদান করতে চান না এতে শূন্য পদগুলো শূন্য রয়ে যায়। সেজন্য এই বিষয় নিয়ে নতুন করে ভাবা হচ্ছে।এই বিষয় নিয়ে মন্ত্রনালয়ের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এনটিআরসিএর সচিব মোঃ ওবায়দুর রহমান বলেন , চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদন এর সুযোগ থাকবে কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে শিক্ষা মন্ত্রণালয় ,তারা যে সিদ্ধান্ত নেবে সেটি বাস্তবায়ন হবে।

চতুর্থ গনবিজ্ঞপ্তিতে নতুনদের নিয়োগ দিয়ে শিক্ষক সংকট দূর করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। কেননা শিক্ষক সংকট দূর করা অত্যন্ত জরুরি নতুন কারিকুলাম এ শিক্ষাক্রম আসন্ন বছর ২০২৩ সাল থেকে তাই এই শিক্ষাক্রমে শিক্ষক সংকট দূর করা অত্যন্ত জরুরি হবে ।ইনডেক্সধারীদের আবেদন এর জন্য শিক্ষক সংকট দূর হচ্ছে না তাই নতুনদের নিয়োগ দিলে শিক্ষক সংকট ও দূর হবে। তবে এই বিষয় পুরোপুরি শিক্ষা মন্ত্রণালয়ের উপরে নির্ভর করছে।

সুতরাং বলা যায় ইনডেক্সধারী শিক্ষকদের আবেদন এর সুযোগ হবে কিনা তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না শিক্ষা মন্ত্রণালয় এর সিদ্ধান্তের উপর বিষয়টি নির্ভর করছে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

Leave a Reply