প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন | Prime Minister Trust Fund Scholarship 2022

You are currently viewing প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন | Prime Minister Trust Fund Scholarship 2022

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি (Prime Minister Trust Fund Scholarship) আপনি কি আবেদন করতে চাচ্ছেন? আপনারা সবাই প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির জন্য আবেদন করতে পারবেন অনলাইনে। স্নাতক পর্যায়ের সকল শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন ১০ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত। এই পোস্টটি পরিপূর্ণ পড়লে জানতে পারবেন প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির অনলাইনে আবেদনের নিয়ম, এবং কি কি কাগজের প্রয়োজন হবে এবং দরকারি সকল তথ্য নিয়ে আলোচনা করা হবে।

গরিব ও মেধাবী ছাত্র ছাত্রীদের শিক্ষা নিশ্চিত করতে এই লক্ষ্যেকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যেগে ২০১২ সালে শিক্ষা সহায়তা ট্রাস্ট গঠন করেন, এটি হলো “প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।” গরিব ও মেধাবীদের শিক্ষা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন, ২০১২ এর বিধান অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী (পাঁচ) জন সদস্য এর “উপদেষ্টা পরিষদ”-এর সভাপতি। বিদ্যমান আইনের আওতায় গঠিত) 26 জন সদস্যবিশিষ্ট ‘ট্রাস্টি বোর্ড’-এ শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় প্রধানমন্ত্রী সভাপতি ।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন ২০২২

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি

বর্তমানে ফান্ড থেকে অধ্যয়নরত বিশ্ববিদ্যালয়ে/কলেজ/মাদ্রাসা/স্কুলে গরিব ও মেধাবী ছাত্র ছাত্রীদের আর্থিক সহায়তা,উচ্চ শিক্ষায় ফেলোশিপ প্রদান করাসহ এবং উপবৃত্তি প্রদান করা হচ্ছে। গরিব মেধাবী ছাত্র ছাত্রীদের এতে করে ডিগ্রী পর্যন্ত বেতন ছাড়া শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে।কম সময়ে ছাত্র ছাত্রীদের হাতে উপবৃত্তির টাকা পৌঁছে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা estipend সিস্টেম বাস্তবায়ন করেছেন। এই সিস্টেমের কারণে নির্বাচিত ছাত্র ছাত্রীদের সুবিধাজনক ভাবে নির্দিষ্ট স্থানে এবং সময়ে ইচ্ছে মাফিক ব্যাংক প্রতিষ্ঠানের স্ব-স্ব ব্যাংক হিসাবে উপবৃত্তির অর্থ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানের
শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, সংখ্যা বৃদ্ধি, বাল্যবিবাহ রোধ,শিক্ষার প্রসার,আর্থ-সামাজিক উন্নয়ন, এবং অনেক শিক্ষার্থী পরিবারের আর্থিক কারণে ঝরে পড়া বিমোচনে ট্রাস্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি আবেদন যেভাবে করবেন

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদনের করার পদ্ধতি।

Step-1 : http://estipend.pmeat.gov.bd প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে প্রবেশ করে “নিবন্ধন” ট্যাবে ক্লিক করুন এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

Step-2:  প্রথম ধাপের কাজ করার পর পরবর্তী ধাপে আপনি পাসওয়ার্ড সেট করুন।(আপনি যেকোনো ৬ ডিজিটের পাসওয়ার্ড দিতে পারবেন)

Step-3: আপনার পাসওয়ার্ড সেট হয়ে গেলে পরবর্তী ধাপে শিক্ষার্থী সাইন ইন/”প্রবেশ করুন” ট্যাবে আপনার রেজিষ্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড ব্যাবহার করে লগইন অপশনে ক্লিক করুন।

Step-4: আপনি log in করার পরে আপনি Dashboard দেখতে পাবেন এবং “আবেদন করুন” এ ক্লিক করে উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

Step-5: এখন আপনি “আবেদন করুন” বাটনের মধ্যে ক্লিক করে সকল প্রয়োজনীয় তথ্য প্রদান করে অনলাইন আবেদন সম্পাদন করুন। তার আপনি উপবৃত্ত ফরমটি পূরণ করুন তারপর “সংরক্ষণ করুন চালিয়ে যান” বাটনের মধ্যে ক্লিক করে পরবর্তী ট্যাব অনুসারে পরবর্তী নির্দেশ অনুসরণ করুন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির জন্য।

Step-6: আপনি ট্যাব নির্দেশ অনুসরন করার পর, আপনি হ্যাঁ বাছাই করবেন পৃষ্ঠাটি Dashboard পুনঃনির্দেশিত হবে এবং সেখানে ব্যবহারকারী আপ্লিকেশন উপস্থিতি দেখতে পাবেন সাবমিট করার।

বিঃদ্রঃ, আপনি একবার application submit করার পর আর তথ্য পরিবর্তন করতে পারবেন না

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম ২০২২

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম 2022

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরমে আবেদন করতে ভিজিট করুন এখানে

যারা উপবৃত্তি জন্য আবেদন করতে পারবেন

  1. উপবৃত্তি প্রাপ্তির জন্য ছাত্র অথবা ছাত্রীকে অবশ্যই নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণীকক্ষে কমপক্ষে ৭৫% উপস্থিত থাকতে হবে।
  2. ছাত্র অথবা ছাত্রীকে উপবৃত্তি প্রাপ্তির জন্য অবশ্যই ডিগ্রী (পাস)/ফাজিল পর্যায়ের হতে হবে।
  3. উপবৃত্তি পাওয়ার জন্য নির্বাচিত ছাত্র অথবা ছাত্রী পিতা-মাতার অথবা অভিভাবকের অবশ্যই মোট জমির পরিমাণ অন্যান্য এলাকায় ০.৭৫ (পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে এবং সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (পাঁচ) শতাংশ এর কম জমি থাকতে হবে।
  4. উপবৃত্তি প্রাপ্তির জন্য ছাত্র অথবা ছাত্রীর পিতামাতার বা অভিভাবকের বার্ষিক আয় মোট(এক লক্ষ) টাকার কম হতে হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি আবেদন

অনলাইনে আবেদন করতে যা যা লাগবে

  • HSC/SSC: শিক্ষার্থীর এইচএসসি/সমমান পরীক্ষার রেজিষ্ট্রেশন ও রোল নাম্বার;
  • ডিগ্রি/স্নাতক (পাস)/সমমান পর্যায়ের রেজিষ্ট্রেশন নাম্বার;
  • শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্রের (NID) নম্বর ও জন্ম নিবন্ধন নিবন্ধনের নম্বর (birth certificate);
  • অভিভাবকের ভোটার আইডি কার্ড (NID) নাম্বার, মোবাইল নম্বর;
  • পাসপোর্ট সাইজের ১ কপি ছবি;
  • শিক্ষার্থীর Bank এর নাম ও ব্যাংক একাউন্ট নাম্বার। মোবাইল ব্যাংকিং চাইলেও দিতে পারবেন বিকাশ/রকেট নাম্বার দিয়ে দিবেন।

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির আবেদনের সময়সীমা

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির আবেদন করার Deadline: 09/01/2022 ইং হতে 10/02/2022 ইং তারিখ পর্যন্ত।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply