You are currently viewing কিভাবে নিজে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির অনলাইন আবেদন করবেন | অনার্স ভর্তি ২০২১ | অনলাইন আবেদন

কিভাবে নিজে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির অনলাইন আবেদন করবেন | অনার্স ভর্তি ২০২১ | অনলাইন আবেদন

অনার্স ১ম বর্ষে ভর্তি আবেদন নতুন করে শুরু হয়েছে ২৮ জুলাই থেকে এবং শেষ হবে ১৪ আগস্ট।

অনার্সে ভর্তির আবেদনের জন্য কম্পিউটারের দোকানে না গিয়ে ঘরে বসে নিজের মোবাইল দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আপনাদেরকে সম্পূর্ণ কিছু এই পোস্টে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির আবেদন ২০২১

লগইন – Log in:

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির জন্য আবেদন করবেন, সবাইকে সর্বপ্রথম এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) এখানে যাওয়ার পর Honours tab একটি অপশন পাবেন এবং apply now লেখা রয়েছে এপ্লাইয়ে ক্লিক করবেন, তারপর ওয়েবসাইটে পরবর্তী পেইজে প্রদর্শিত হবে মাধ্যমিকের এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার রােল নম্বর, শিক্ষা বাের্ড/বিশ্ববিদ্যালয় ও আপনার পাসের সন ঠিকমতো দিতে হবে।

অনার্স ভর্তি আবেদন ২০২১

সঠিক লিঙ্গ নির্ধারণ -Gender:

পরবর্তী স্টেপ হল লিঙ্গ নির্ধারণ আপনি যখন জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির আবেদনের প্রথম ধাপ পূরণ করবেন তারপর আপনাকে লিঙ্গ নির্ধারণ করতে হবে আপনি যদি male হন তাহলে male বসাবেন আর female হলে female দিবেন, এতে যদি ওয়েবসাইটের পেইজে কোন সমস্যা হয় তাহলে Change অপশনে ক্লিক করবেন তাহলে সঠিক হয়ে আসবে।

অনার্স ভর্তি ২০২১

কলেজ পছন্দ – Select Division and Collage:

আপনি যে বিভাগ অথবা যে জেলায় আবেদন করবেন সে অনুযায়ী কলেজের নাম Select করলে আপনি সে কলেজের সকল তথ্য পেয়ে যাবেন। এবং সে কলেজের বিভাগ এবং সিট সংখ্যা সর্বমোট কতটি সব দেখতে পারবেন।

অনার্স ভর্তি ২০২১

বিষয় পছন্দ করুন- Select Subject:

তারপরের স্টেপ হল কলেজ নির্ধারণ আপনি যখন বিভাগ এবং কলেজ নির্ধারণ করবেন তখন সে কলেজের সকল সাবজেক্ট আপনি দেখতে পাবেন যে সাবজেক্ট গুলোতে আপনি eligible সেগুলো আপনার সামনে শো করবেন তারপর আপনি একটি একটি করে সর্বমোট ১০ টি সাবজেক্ট সিলেক্ট করতে পারবেন। এবং আপনার মেধার ভিত্তিতে আপনাকে সাবজেক্ট দেওয়া হবে।

অনার্স ভর্তি আবেদন ২০২১

কোটা – Quota:

আপনি যদি মুক্তিযােদ্ধার সন্তান হন / অথবা আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য এসব কোটায় অন্তর্ভুক্ত যারা প্রথমে কোটা সিলেক্ট করতে হবে। কোটায় আবেদনকারীদের অবশ্যই আপনার কোটার সনদপত্র থাকতে হবে। আপনি যদি একাধিক কোটার অন্তর্ভুক্ত হলে আপনি যেটা পছন্দ সেটা নিশ্চিত করবেন।

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি ২০২১

ছবি আপলোড – Upload Image:

আপনি প্রথম আবেদনের সময় প্রার্থীর পাসপোর্ট সাইজের সবি স্কেন করে আপলোড করতে হবে। সবির সাইজ হল ১২০×১৫০ pixels, image type jpg. এবং ফাইল সাইজ ৫০kb।

অনার্স ভর্তি আবেদন

 

ফরম চূড়ান্তকরণ – Submit Application

আপনি সঠিক ভাবে সবি এবং সবকিছু শেষ হয়ে গেলে প্রথমে ফরমটি সাবমিট এপ্লিকেশন করবেন। Click Submit Application, তারপর আপনার সামনে রোল নম্বর এবং পিন কোড আসবে রোল নম্বর এবং পিন কোড আপনি মনে রাখবেন এটা সব সময় আপনার প্রয়োজন পড়বে। এবং তারপরে আপনি ফরমটি ডাউনলোড করে নিবেন। তার পরবর্তী কাজ হল আপনাকে এই ফরমটি A4(8.5″×11) offset সাদা কাগজে প্রিন্ট করে নিবেন।

এখন আপনার ফরমের সবকিছু শেষ হয়ে গেছে তবে যদি আপনার ফরমের সবি বা অন্য কোন কিছু ভুল হয় তাহলে আপনাকে ঐ www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) ওয়েবসাইট প্রবেশ করে আপনার রোল এবং পিন নাম্বার দিয়ে লগইন করে cancel এবং Change অপশন পাবেন সেখানে ক্লিক করে সঠিক করে নিবেন।

আপনাকে অবশ্যই একথা মনে রাখতে যদি কলেজ আপনার প্রাথমিক আবেদন ফরম নিশ্চিত করে নেওয়ার পর আপনি আর বাতিল করতে পারবেন না। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি আবেদনের সময় সবি পরিবর্তনের সুযােগ একবারই পাবেন।

ভর্তি ফি ও জমাদানের পদ্ধতি – Admission Fee:

সবকিছুর ফি মিলিয়ে মোট = ৪৮৫ টাকা

  • রেজিস্ট্রেশন = ৪৫০
  • ক্রীড়া ও সংস্কৃতি = ২০
  • বিএনসিসি = ৫
  • স্কাউট = ১০

অনার্সের বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন

 

 

This Post Has One Comment

Leave a Reply