এমপিও নীতিমালা ২০২৩: এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ও নতুন পরিপত্র জারি

মাহফুজুর রহমান
এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থার পরিবর্তন

এমপিও নীতিমালা ২০২৩: এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ও নতুন পরিপত্র জারি:

আলহামদুলিল্লাহ
” সকল প্রশংসা শুধুমাত্র আমার মালিক মহান রাব্বুল আলামীনের জন্য”
২৮ জুলাই নতুন পরিপত্র জারি করা হয়েছে ।মাত্র দুই তিন দিন আগে প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সমন্বয় এর স্বার্থে।

এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থার পরিপত্রটি হল:

বিষয়: জেলা প্রশাসক ও ইউএনও মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান তদারকি কার্যক্রম গ্ৰহন।

সূত্র: মন্ত্রিপরিষদ বিভাগের পত্র নং ০৪,০০,০০০০, ৫১৪,০৩,০০১,২২,২২২ তারিখ ১৮ মে ২০২২.

উল্লেখ্য যে , জেলা প্রশাসক সম্মেলন ২০২২ এর সিদ্ধান্ত মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠান সমূহ তদারকি ও পরিদর্শন কার্যক্রম জোরদার করা হয়েছে।তৎপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহ এর তদারকি ও পরিদর্শন জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এর জন্য নির্দেশ ক্রমে অনুরোধ করা হল।

নাসরিন সুলতানা
সিনিয়র সহকারী সচিব।

১ জেলা প্রশাসক ,,,,,,,,,,,,,,,,,,,, সকল।
২, উপজেলা নির্বাহী অফিসার ,,,,,,,,, সকল।

অর্থাৎ জেলা প্রশাসক ও ইউএনও এর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান তদারকি ও পরিদর্শন করা হবে। আলহামদুলিল্লাহ এই বিষয় টা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আনন্দময় News সকল এমপিও ভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য।

এই বছর ই একটি সম্মেলনে এই বিষয় নিয়ে সিদ্ধান্ত গ্ৰহন করা হয়।এই পরিপত্রের মাধ্যমে কমিটি কে খর্ব করা হয়েছে। এবং এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক পরিবর্তন নিয়ে আসছে।আমরা অনেক শিক্ষক এটা কিন্তু চাচ্ছি। কেননা জেলা প্রশাসক ও ইউএনও র কাছে এই বিষয় টা যাচ্ছে এবং আমাদের শিক্ষকমন্ডলীর ধৈর্য্য এর মিষ্টি ফল এই পরিপত্র টি বয়ে আনছে।

কমিটির যে দৌরাত্ম্য বন্ধ হোক এটা সকল শিক্ষক এর প্রানের দাবি।
আমূল একটি পরিবর্তন হচ্ছে নতুন পরিপত্র জারির মাধ্যমে এই বিষয় শিক্ষকদের জন্য আনন্দদায়ক।

মাধ্যমিক শিক্ষক এর অর্থটা যদি সরাসরি তাদের ব্যাংক একাউন্ট এ চলে আসে তাহলে কমিটির দৌরাত্ম টা ও চলে যাবে।

কিছু দিন পর আশা করি NTRC মাধ্যমে প্রধান শিক্ষক , সহকারী শিক্ষক,অধ্যক্ষ, উপাধক্ষ্য, নিয়োগ হবে এটা আমরা অনেকেই আশা করছি। তাহলে সর্বোপরি কমিটির দৌরাত্ম্য টা কমে যাবে । শিক্ষা ব্যাবস্থার এই অমূল পরিবর্তন এর মাধ্যমে নতুন পরিপত্র জারি এর ফলে শিক্ষা প্রতিষ্ঠানের পরিদর্শন কার্যক্রম ও তদারকি জেলা প্রশাসক ও ইউএনও এর কাছে চলে যাওয়ায় শিক্ষকদের অনেকটা মঙ্ঘল হবে। আবার ও বলছি আলহামদুলিল্লাহ ।

জানিনা এমপিও ভুক্ত শিক্ষা ব্যবস্থার পরিবর্তন সম্পর্কে আপনাদেরকে কতটুকু জানাতে পারলাম ভূল হতে পারে কমেন্ট করে জানাবেন।

Share This Article
মাহফুজুর রহমান হলেন স্কলার্সমীর প্রতিষ্ঠাতা, তিনি প্রফেশনালি ওয়েব ডেভেলপমেন্ট এবং SEO (Search Engine Optimization) বিষয়ে কাজ করেন, SEO Friendly নিউজ এবং ব্লগ পোস্টে দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করে আসতেছে। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করার জন্য কন্টাক্ট করতে পারেন।