কত শতাংশ কোটা বহাল রয়েছে?

মাহফুজুর রহমান

কোটা বিরোধী আন্দোলনের মাধ্যমে কত শতাংশ কোটা বহাল রয়েছে সে বিষয় সম্পর্কেই এখন জানবো আমরা। কেননা অবশেষে তাদের এই আন্দোলন সফল হয়েছে এবং প্রজ্ঞাপন জারি করা হচ্ছে।

দেশ স্বাধীন হবার পর থেকেই সরকারি চাকরিতে এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোতে কোটা পদ্ধতি বিদ্যমান ছিল। যদিও আমাদের দেশে বেশ কয়েক ক্যাটাগরির কোটা বিদ্যমান রয়েছে তার মধ্যে বেশি সংখ্যক ছিল মুক্তিযোদ্ধা কোটা। আর সকল বিষয়গুলো মিলে চাকরির প্রায় ৫৬ শতাংশ কোটা বিদ্যমান ছিল এ বছর পর্যন্ত। যদিও বহু বছর আগে থেকে এ আন্দোলন চলমান ছিল কিন্তু সাম্প্রতিক সময়ে আন্দোলনটি আরো তীব্র হয়েছে। আন্দোলনের তীব্রতা এতটাই বৃদ্ধি পেয়েছে যে অবশেষে তাদের এই কোটা সফল হয়েছে। যদিও অনেকাংশ কমে গিয়েছে এই কোটার পরিমাণ। আসুন নিচে থেকে দেখে নেই এই কোটার পরিমাণ কত শতাংশ করা হয়েছে আর অন্যান্য বিষয়গুলো সম্পর্কে না।

কত শতাংশ কোটা বহাল রয়েছে

জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে এই আন্দোলন তুমুল মাত্রায় চলতে শুরু করে। এভাবে এই আন্দোলন চলতে থাকে একসময় সংঘর্ষের সৃষ্টি হয় পুলিশ এবং ছাত্রলীগের সঙ্গে। শতাধিক শিক্ষার্থীদের পাশাপাশি পুলিশ এবং অন্যান্য কর্মকর্তারা নিহত হন। হাজার খানিক শিক্ষার্থী এবং অন্যান্য ব্যক্তিবর্গের হাসপাতালে ভর্তি রয়েছেন গুরুত্বর আহত হয়ে।

এই রক্তের বিনিময়ে কোটা শতাংশ কমে এসেছে এবং অবশেষে তাদের এই আন্দোলন সফল হয়েছে। পূর্বে ৫৬ শতাংশ কোটা বিদ্যমান থাকলে বর্তমান সময়ে সাত শতাংশ কোটা হাজির হয়েছে। আর এটা আদালতের মাধ্যমে রায় হয়েছে এবং প্রজ্ঞাপন জারি করা হচ্ছে। মুক্তিযোদ্ধা কোটা নির্ধারণ করে দেওয়া হয়েছে পাঁচ শতাংশ। প্রতিবন্ধী কোটা এবং অন্যান্য কথা মিলে রাখা হয়েছে আরো দুই শতাংশ। আর সর্বমোট ৭ শতাংশ কোটা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এটি ছিল হাইকোর্টের নির্দেশ অনুযায়ী কত শতাংশ কোটা রয়েছে সে বিষয়টি।

আরো দেখুনঃ ফেসবুক প্রোফাইল পিকচার লাল

এ বিষয় সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য এখন চলমান রয়েছে। আর এ বিষয়গুলো আপনারা যদি দেখতে জানতে চান তাহলে অবশ্যই আমাদের সঙ্গে থাকুন এবং দেখে নিন পরবর্তী আপডেটগুলো।

Share This Article
মাহফুজুর রহমান হলেন স্কলার্সমীর প্রতিষ্ঠাতা, তিনি প্রফেশনালি ওয়েব ডেভেলপমেন্ট এবং SEO (Search Engine Optimization) বিষয়ে কাজ করেন, SEO Friendly নিউজ এবং ব্লগ পোস্টে দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করে আসতেছে। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করার জন্য কন্টাক্ট করতে পারেন।