লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম (১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত)

You are currently viewing লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম (১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত)
লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম (১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত)

লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম : লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম এবছর ও শুরু হবে । ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তি হবে এবছর ২০২৩ সালেও ।

শিক্ষাই জাতির মেরুদন্ড ,আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ তাদের কে ঘিরে আমাদের যতসব স্বপ্ন ।তাই তাদেরকে শিক্ষিত করা জাতির দায়িত্ব।

লটারির মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তি হবে বিভিন্ন জেলা উপজেলা এসব কার্যক্রম চলবে ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে গতবার প্রায় ৪০৫০ টি শিক্ষা প্রতিষ্ঠান এ লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু হয়েছিল এবার‌ও গতবারের ন্যায় লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে ।

শিক্ষা মন্ত্রী ডা দিপু মনির মতে ,লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু , কোচিং বানিজ্য ও অভিভাবকদের হয়রানি কমবে ।গতবার থেকে এবার ও রাজধানীর জেলা ও উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম লটারির মাধ্যমে শুরু হবে এটা গতবির ও হয়েছিল এবার ও হবে এবং তা সুষ্ঠভাবে সম্পন্ন হয়।

  • শিক্ষার্থীদের লটারিতে ভর্তির ফলে অসম প্রতিযোগিতা বন্ধ হয়েছে। করোনা মহামারী এর সময় এটা হয়েছিল অর্থাৎ শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম লটারির মাধ্যমে হয়েছিল এবার ও ২০২৩ সালে এটা করা হবে।
  • টেলিটক মোবাইল অপারেটর এর মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছিল এবং মোবাইল এর ম্যাসেজ এর মাধ্যমে বিজয়ীদের তথ্য ও দেয়া হয়েছে এবার ও সেরকম হবে।
  • কোচিং বানিজ্য বন্ধ হওয়ার একটি ভালো উপায় হচ্ছে লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম । লটারি প্রক্রিয়ার মাধ্যমে এগুলো বন্ধ হয়েছে।
  • ভর্তির লটারির প্রক্রিয়া কিভাবে শুরু হবে জানতে চাইলে বলা হয়েছে , সরকারি জাতীয়করণ ও বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে সরকারি প্রতিনিধিদের উপস্থিতির মাধ্যমে লটারি প্রক্রিয়া শুরু হবে।

সবশেষে বলতে চাই লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম একটি ভালো পন্থা যাইহোক না কেন আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যেন আর্দশ ও উচ্চ শিক্ষায় শিক্ষিত হোক এটাই আমাদের প্রত্যাশা ।কোন ভূল থাকলে কমেন্টে জানাবেন।

সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩: স্কুলে ভর্তির বয়সসীমা নির্ধারণ

Leave a Reply