মাশআল্লাহ অর্থ কি? | Mashallah Meaning in Bengali

মাহফুজুর রহমান

মাশআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ একটি আরবি বাক্য। আমরা নিয়মিত বাক্যটি ব্যবহার কর থাকি। মাশাআল্লাহ অর্থ আল্লাহ তায়ালা যা ইচ্ছা করেন তাছাড়া মুসলমানরা কোনো কিছুর খারাপ দৃষ্টি থেকে বাচতে মাশাআল্লাহ ব্যবহার করে। নিচে আমরা মাশাআল্লাহর বিস্তারিত অর্থ, মাশাআল্লাহর আরবি কি? মাশাআল্লাহ কখন বলতে হয় ইত্যাদি বিষয় আলোচনা করব।

মাশাআল্লাহর আরবি।

মাশাআল্লাহ আরবি: مَا شَاءَ ٱللّٰهْ‎‎। অর্থ হলো আল্লাহ য ইচ্ছা করেন।

মাশাআল্লাহর অর্থ।

মাশাআল্লাহর আমরা উপরে আরবি দেখেছি। মাশাআল্লাহ আরবি বাক্য। যার অর্থ, “আল্লাহ যা ইচ্ছা করেন”

মাশাআল্লাহর বানান।

আমরা প্রতিনিয়ত “মাশাআল্লাহ” ব্যবহার করি। মুখে বলার সময় আমরা অধিকাংশ লোকেই মাশাআল্লার সঠিক উচ্চারণ করে থাকি। কিন্তু যখন সোসাল মিডিয়ায় আমরা চ্যাট করি তখন আমরা মাশাআল্লাহর বানানে পরিবর্তন লক্ষ্য করি। যেমন কেউ লিখেন “মাশাল্লাহ ” আবার কেউ “মাশাআল্লাহ”।

এখন কোনটি সঠিক মাশাল্লাহ নাকি মাশাআল্লাহ? “মাশাআল্লাহ ” সঠিক। কারণ মাশাআল্লাহ বললে আরবি সব গুলো অক্ষর সঠিকভাবে আদায় হয়। মাশাল্লাহ সঠিক নয়। এতে সবগুলো অক্ষর উচ্চারণ হয় না।

মাশাআল্লাহ কখন বলতে হয়।

“মাশাআল্লাহ”র ব্যবহার সাধারণত ব্যাপক। প্রশংসা, বিস্ময়, কৃতজ্ঞতা অথবা আনন্দ জাহির করতে ব্যবহৃত করা হয়। উদাহরণ স্বরুপ বলা যায়, যেমন কারো সন্তান খুব সুন্দর ও খুব তাড়াতাড়ি বড় হচ্ছে, খুব সুসাস্হবান। তাকে দেখে কেউ এরুপ প্রশংসা করল, তখন পিতা “মাশাআল্লাহ” বললেন। অথবা যে দেখেছি যি বিস্ময় প্রকাশ করে বলল “মাশাআল্লাহ”। তাছাড়া যেসব ক্ষেত্রে মাশাআল্লাহ বলতে হয়।

  • অভিনন্দন জানানোর জন্য।
  • বাবা হলে।
  • প্রশংসা করার জন্য।
  • বিস্ময় প্রকাশার্থে।

মাশাআল্লাহ লেখার নিয়ম।

মাশাআল্লাহ আরবি বাক্য। যার আল্লাহ তায়ালা যা চান। বাক্যটি ব্যাবহারের ক্ষেত্রে বেশ তারতম্য দেখা যায়। তবে সঠিক নিয়ম হলো মাশাআল্লাহ।

তবে কেউ আবার ‘মাশাল্লাহ’ বা ‘মাশাল্লা’ বলেন বা লিখেন। তাতে গুনাহ হবে না ইনশাআল্লাহ। এটি শুদ্ধ নয়। তবে গুনাহ হবে না।

মাশাল্লাহ নাকি মাশাআল্লাহ।

মাশাল্লাহ হবে নাকি মাশাআল্লাহ?? মাশাআল্লাহ সঠিক। মাশাআল্লাহ হবে।

মাশাআল্লাহর ইংরেজি।

মাশাআল্লাহ আমরা ইংরেজিতেও লিখি। চলুন জেনে নেওয়া যাক মাশাআল্লাহর ইংরেজি কি। মাশাআল্লাহর ইংরেজি হলো MasaAllah.

সুবহানাল্লাহ এর অর্থ, আলহামদুলিল্লাহ অর্থ, আস্তাগফিরুল্লাহ অর্থ কি সম্পর্কে জানতে ভিজিট করুন।

 

Share This Article
মাহফুজুর রহমান হলেন স্কলার্সমীর প্রতিষ্ঠাতা, তিনি প্রফেশনালি ওয়েব ডেভেলপমেন্ট এবং SEO (Search Engine Optimization) বিষয়ে কাজ করেন, SEO Friendly নিউজ এবং ব্লগ পোস্টে দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করে আসতেছে। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করার জন্য কন্টাক্ট করতে পারেন।