You are currently viewing ভোটার তথ্য চেক করার নিয়ম | Voter Tottho Check

ভোটার তথ্য চেক করার নিয়ম | Voter Tottho Check

ভোটার তথ্য আমরা সবাই সব সময় চেক করার প্রয়োজন পড়ে, আমরা যখন নতুন ভোটার হই তখন Voter Tottho জানার বেশি দরকার হয়। কারণ ভোটার আইডি কার্ড আমাদের দৈনন্দিন জীবনের অনেক কাজের জন্য প্রয়োজন হয়। বিশেষ করে যারা পাসপোর্ট বানাতে চান তারা আইডি কার্ড ছাড়া পাসপোর্ট বানাতে পারবেন না আরও বিভিন্ন কারণে Voter ID Card এর প্রয়োজন হয়।

অনেক সময় আমাদের আইডি কার্ড বিভিন্ন কারণে আর্জেন্ট প্রয়োজন হয় তাই আইডি কার্ডের জন্য অপেক্ষা করি তাই খুব সহজে কিভাবে আপনারা আপনার ভোটার তথ্য দেখবেন এই আর্টিকেলে খুব সহজে আপনাদেরকে দেখিয়ে দেওয়া হবে সম্পূর্ণ ধাপ ভালো ভাবে ফলো করলে আপনার voter id card এর তথ্য চেক করতে পারবেন আপনার নিজের মোবাইল থেকে অনেক সহজে।

ভোটার তথ্য

ভোটার তথ্য ধাপ সমূহ ২০২২

ভোটার তথ্য চেক করার জন্য আপনাকে সহজ কয়েকটি ধাপ হলো করতে হবে,

ভোটার তথ্য চেক করার প্রথম ধাপ

ভোটার তথ্য

সর্বপ্রথম আপনি আপনার মোবাইলের একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ করুন ec বা ecs.gov.bd সার্চ করার পর আপনার সামনে বাংলাদেশ নির্বাচন কমিশন এর অফিসিয়াল ওয়েবসাইট আসবে, ec- Bangladesh Election Commission. লেখা একটি ওয়েবসাইট আসবে এই ওয়েবসাইটে ভিজিট করুন। অথবা আপনি চাইলে ভোটার তথ্য চেক তৃতীয় ধাপ থেকে তথ্য চেক করা শুরু করতে আপনার জন্য আরোও সহজ হবে।

ভোটার তথ্য

ভোটার তথ্য চেক করার জন্য বাংলাদেশ ইলেকশন কমিশন ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি আপনার সামনে নিচের ছবির মত একটি ওয়েবসাইট আসবে।

ভোটার তথ্য

Voter Tottho দ্বীতিয় ধাপ

বাংলাদেশ নির্বাচন কমিশন এর এই ওয়েবসাইটে ডুকে নিচের দিকে একটু স্করল করবেন তার পর ভোটার তথ্য নামের একটি অপশন দেখতে পাবেন, অথবা আপনি নিচের ছবির মত একটি অপশন দেখতে পাবেন। বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইটের নিচে আসার পরে NID অনলাইন সেবা একটি লেখা দেখতে পারতেছেন ভোটার আইডি কার্ড সেবা এখানে ক্লিক করবেন।

ভোটার তথ্য

ভোটার তথ্য দেখার জন্য NID অনলাইন সেবা এই লিংকে ভিজিট করার পর আপনার সামনে নতুন করে একটি ওয়েবসাইট আসবে নিচের ছবির মত।

ভোটার তথ্য তৃতীয় ধাপ

আপনি চাইলে এই ধাপ থেকে ভোটার আইডি তথ্য চেক করা শুরু করতে পারেন এর জন্য উপরের দুই ধাপ না দেখে আরো সহজে ডাইরেক্ট চলে যান ওয়েবসাইটে: services.nidw.gov.bd

ভোটার তথ্য

যখন আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন উপরে ভোটার তথ্য লেখা দেখতে পারতেছেন ভোটার তথ্য চেক করার জন্য আপনি এই লাল বক্সের ভোটার তথ্য লখাত ক্লিক করুন।

ভোটার তথ্য ধাপ চতুর্থ ধাপ

ভোটার তথ্য এর উপর ক্লিক করার পর আপনার সামনে একটি পেইজ আসবে বা ভোটার তথ্য ফরম নিচের ছবির মত।

ভোটার তথ্য

ভোটার তথ্য ফরমের মধ্যে সঠিক ভাবে আপনার ভোটার, জাতীয় পরিচয়পত্র নম্বর, অথবা ফরম নম্বর, যেটা আপনাকে আবেদন করার পর দিয়েছে নিচের ছবির মত।

ভোটার আইডি কার্ড চেক

এই ভোটার ফরম নম্বর এবং জন্ম তারিখ সঠিক ভাবে দিন তারপর ভোটার তথ্যের জন্য পরের ধাপ দেখুন।

ভোটার তথ্য ধাপ পঞ্চম ধাপ

ভোটার তথ্য ফরম পূরণ করার পর আপনি এই ফরমের মধ্যে একটি কেপচার দেখতে পাবেন নিচের ছবির মত।

ভোটার তথ্যভোটার তথ্য ফরমের এই  কেপচারটি বেশ বুঝা যায় না আপনি ভালো ভাবে বুঝে তার পর নিচের ঘরে লিখুন।

ভোটার তথ্য ধাপ-৬

ভোটার তথ্য

ভোটার তথ্য ফরমের সবকিছু সঠিকভাবে পূরণ করে Voter Tottho ফরমের যে কেপচার টি লিখে ভোটার তথ্য দেখুন এই অপশন এর মধ্যে ক্লিক করুন।

ভোটার তথ্য শেষ ধাপ

যখন আপনি ভোটার তথ্য ফরম পূরণ করে ভোটার তথ্য দেখুনে ভিজিট করার পর আপনি আপনার ভোটার তথ্যের সব কিছু দেখতে পাবেন নিচের ছবির মত।

ভোটার তথ্য

এই হল আপনার ভোটার তথ্য যেমন আপনার ভোটার আইডি কার্ডের নম্বর দেখতে পাবেন ভোটার আইডি কার্ড এর সিরিয়াল নাম্বার এবং আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর আপনার ভোটার আইডি কার্ডের পিন নাম্বার এবং ভোটার এলাকা সব তথ্য আপনি দেখতে পাবেন।

ভোটার তথ্য

আপনার ভোটার তথ্য দেখার জন্য উপরের সকল ধাপ ভালো ভাবে ফলো করলে অনেক সহজে আপনি আপনার ভোটার তথ্য দেখতে পারবেন।

নতুন ভোটার আইডি কার্ড চেক

নতুন ভোটার আইডি কার্ড আপনি যখন অনলাইনে ভোটার আইডি কার্ড এর জন্য আবেদন করে আপনার ছবি তোলা ফিন্গার দিয়ে আসবেন আসার পর অনেক দিন লাগে ভোটার আইডি কার্ড আসতে তবে আপনি আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে এসেছি কি না তা চেক করতে পারবেন আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে যদি চলে আসে তাহলে আপনি আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করে সব কিছু করতে পারবেন অর্থাৎ আপনার ভোটার আইডি কার্ড অনলাইন কপি দ্বার সকল কাজ করতে পারবেন।

আর ভোটার আইডি কার্ড চেক বা অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনাকে সর্বপ্রথম বাংলাদেশ ভোটার আইডি কার্ড এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে কিভাবে রেজিস্ট্রেশন করবেন কিভাবে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করবেন এ সবকিছু একট পোস্টে ভালো করে দেওয়া আছে আপনি এই পোস্টে ভিজিট করে সম্পূর্ণ ধাপ গুলো অনুসরণ করলে আপনি ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন অনলাইনে।

এই হল ভোটার আইডি কার্ড চেক সংক্রান্ত আর্টিকেল ভিজিট করুন

ভোটার আইডি কার্ড সংশোধন

ভোটার আইডি কার্ড আমরা হাতে পাওয়ার পর আমাদের ভোটার আইডি কার্ডের মাধ্যে অনেক ধরনের ভুল দেখতে পায়। অনেক সময় আমাদের অজান্তেই আইডি কার্ড নাম মায়ের নাম বাবার নাম জন্ম তারিখ ভুল করে দেয় বা ভুল চলে আসে, তবে চিন্তার কিছু নেই ভোটার আইডি কার্ড সংশোধন করা যায়, তবে ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে নিয়ম গুলো কি কি এবং কিভাবে ভোটার আইডি কার্ড সংশোধন করবেন এই সবকিছু আমাদের একটি আর্টিকেল এর মধ্যে সম্পূর্ণ দেওয়া আছে।

ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য ভিজিট করুন

আমাদের এই পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন আমরা বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ।

এই পোস্টটি আপনাদের হেল্পফুল হলে প্লিজ আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন।Facebook Page here.

Leave a Reply