বেসরকারি তিন ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সামঞ্জস্যতা

You are currently viewing বেসরকারি তিন ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সামঞ্জস্যতা
বেসরকারি তিন ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সামঞ্জস্যতা

তিন ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সামঞ্জস্যতা আসছে এই বিষয়টি আমি শেয়ার করলাম , শিক্ষক ও প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসায় তিনটি এমপিও নীতিমালা অনুযায়ী একই ক্যাটাগরির বিভিন্ন পদে নিয়োগ এর সামঞ্জস্যতা আনার কথা বলা হয়েছে।,

বেসরকারি তিন ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সামঞ্জস্যতা

  • বেসরকারি স্কুল কলেজ , মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে তিনটি এমপিও নীতিমালা অনুসারে এক ই ক্যাটাগরির বিভিন্ন পদে নিয়োগ সামজ্ঞস্যতা আনার জন্য উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসায় এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এ নিয়োগ এ কি কি অসমাজ্ঞস্যতা আছে তা খুঁজে বের করার জন্য বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা আলোচনা করেছেন শিক্ষার তিন অধিদপ্তর ও এনটিআরসিএ এর কর্মকর্তারা।
  • তিন এমপিও নীতিমালায় বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসায় এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিও নীতিমালার সামজ্ঞস্য বিধানের সভায় এ বিষয়ে আলোচনা করা হয়েছে।
  • সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান তিনটি এমপিও নীতিমালায় তিন প্রকারের শিক্ষা প্রতিষ্ঠানে একই ক্যাটাগরির পদগুলোতে নিয়োগ ও যোগ্যতা অভিজ্ঞতায় সমতা বিধানের চেষ্টা করা হচ্ছে। শিক্ষাদের বেতন নিয়ে সভায় কোন আলোচনা হয়নি কেবল আইসিটি বিষয়ের শিক্ষকসহ এবং কয়েকটি বিষয়ের শিক্ষক নিয়োগ এর কাম্য ও যোগ্যতায় অসামঞ্জস্যতা থাকায় সেগুলো সমাধান এর আলোচনা করা হয়েছে।

বেসরকারি স্কুল কলেজ মাদ্রাসায় শিক্ষক নিয়োগ এর ক্ষেত্রে অসামঞ্জস্যতা ছিল সেগুলো সমাধান ও হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক বেলাল হোসাইন সভায় উপস্থিত ছিলেন তিনি সভার বিষয়ে সুস্পষ্ট কোন মন্তব্য করেননি।তবে তা আলোচনা হয়েছে তার কতটুকু রেজুলেশন আসবে তা বলা যাচ্ছে না। এছাড়াও স্কুল ও মাদ্রাসার কৃষি শিক্ষক নিয়োগের যোগ্যতা নিয়ে জটিলতা ছিল তা সমাধান করা হয়েছে। এছাড়া ও বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগে অসামঞ্জস্যতা তা আছে তাও সংশোধন করা হবে।

বিভিন্ন স্কুল কলেজের এমপিও নীতিমালার বিধান স্পষ্টিকরনের বিষয়ে ও আলোচনা করা হয়েছে। এছাড়াও এ সভায় বিভিন্ন স্কুল ও স্কুল এন্ড কলেজের শাখা খোলার কথা ও আলোচনা করা হয়েছে।এ দুই সভায় সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আ ন ম আল
ফিরোজ।

বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই সবার জানার স্বার্থে শেয়ার করলাম কোন ভুল থাকলে কমেন্টে জানাবেন।

এসএসসি ও এইচএসসি পাসে ৮৩ জনকে নিয়োগ দেবে বন অধিদপ্তর | Forest Department Job Circular 2022

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

Leave a Reply