সরকারি মাধ্যমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২: সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাবেন হাজার এর বেশী শিক্ষক

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাবেন হাজার এর বেশী শিক্ষক।

সরকারি মাধ্যমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২: বিসমিল্লাহির রাহমানির সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাবেন হাজার এর বেশী শিক্ষক এটা সকল চাকরি প্রত্যাশীদের জন্য সুখবর। কেননা জাতি গড়ার কারিগর যতই বেশি ততই জাতি উন্নতির শিখরে পোঁছবে।

সরকারি মাধ্যমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।বড় একটি নিয়োগ বিজ্ঞপ্তি আসছে মাধ্যমিক পর্যায়ের সরকারি বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ এ। এতে প্রায় এক হাজার এর বেশী শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে শূন্য পদের তালিকা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ।

পিএসসি এর মাধ্যমে এ আয়োজন:
মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক পদ ২য় গ্ৰেডের পদমর্যাদা হওয়ায় এ নিয়োগ পরীক্ষা সরকারি কর্মকমিশন ( পিএসসি) মাধ্যমে আয়োজন করা হবে।

  • মাউশি মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসেন জানান , সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ এর জন্য শূন্য পদের চাহিদা শিক্ষা মন্ত্রণালয় এ পাঠানো হয়েছে ।যাচাই বাচাই শেষ করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে পিএসসি পাঠানো হবে।
  • মোট ১২ টি বিষয়ে এক হাজার ৯৯ টি শূন্য পদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
  • নাম প্রকাশে অনিচ্ছুক মাউশির এক কর্মকর্তা জানান নিয়োগ বিধি অনুযায়ী ৫৫২ পদে সরকারী নিয়োগ এর বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি।
  • আর বাকি পদগুলো নন ক্যাডার থেকে প্রকাশ করা হবে।
  • ১২ পদের মধ্যে রয়েছে বাংলা ,
  • ইংরেজি,গনিত।
  • সামাজিক বিজ্ঞান,ও ভৌত বিজ্ঞান।
  • ধর্ম,ও জীব বিজ্ঞান।
  • ব্যবসায় শিক্ষা ও ভূগোল।
  • চারুকলা , শারীরিক শিক্ষা এবং কৃষি শিক্ষা।
  • তিন পার্বত্য জেলা ও বেশীর ভাগ উপজেলায় সহকারী শিক্ষক এর শূন্য পদ বেশী। মাউশির এক কর্মকর্তা বলেন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ ইমামুল হক বলেন, সহকারী শিক্ষক নিয়োগ এর জন্য মাউশি থেকে শূন্য পদের চাহিদা পেয়েছি । সরকারি কর্মকমিশন এর মাধ্যমে নিয়োগ পরীক্ষা আয়োজন করা হবে । পিএসসিতে পাঠানো হবে প্রয়োজনীয় প্রশাসনিক কাজ শেষ করে। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে সেখান থেকেই।আশা করা যায় এ বছরের মধ্যেই মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আবু সাঈদ ভূঁইয়া এ উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছেন।

শিগ্ৰীই নতুন শিক্ষক নিয়োগ দিলে ভালো হবে এটি ইতিবাচক একটি দিক কেননা আগামী বছর থেকে নতুন কারিকুলাম এ শিক্ষাক্রম শুরু হবে , শিক্ষক সংকট হলে নতুন কারিকুলাম এ শিক্ষাক্রম হয়তো কঠিন হয়ে পড়বে,এটা তিনি বলেন।

নতুন শিক্ষক নিয়োগ হলে শিক্ষক সংকট ও দূর হবে বিদ্যালয়ের পাঠদান ও সহজ হবে। এটা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আবু সাঈদ ভূঁইয়া বলেন।

  • সহকারী শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেনীর কর্মকর্তা হিসাবে উন্নীত করার পর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে পিএসসি।
  • সহকারী শিক্ষক পদের ৫৫ শতাংশ সরাসরি বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ এর বিধান রয়েছে।
  • অবশিষ্ট ৪৫ শতাংশ বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ অথচ ক্যাডার পাননি তাদের মধ্যে থেকে মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী উর্ত্তীণদের অনাপত্তির ভিত্তিতে নিয়োগ দেয়ার সুযোগ রয়েছে।

মাধ্যমিক বিদ্যালয় এ শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শীঘ্রীই হোক এটা আমাদের চাকরি প্রত্যাশীদের কামনা আমরা চাই দেশ থেকে বেকারত্ব দূর হোক । নতুন শিক্ষাক্রম সফল হোক এবং নতুন শিক্ষক ও নিয়োগ হোক তাতে শিক্ষক সংকট ও দূর হবে।

নবম পে স্কেল হবে নতুন নিয়মে

২০% মহার্ঘ ভাতার অনুমোদন দিল মন্ত্রীসভা

Share This Article
সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি স্কলার্সমী নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ScholarsMe নিউজে প্রকাশিত করে থাকেন।
Exit mobile version